ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন সম্পন্ন

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে।

এদিন শুরু থেকেই ৫ খাতের ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো : ব্যাংক, সিরামিক, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, আইটি, বিবিধ, ওষুধ ও রসায়ন, বস্ত্র, চামড়া এবং সেবা ও আবাসন। লেনদেন শুরুর দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। এই ধারা কিছুটা কমলেও অব্যাহত ছিল দিনের শেষ পর্যন্ত।

এর মধ্যে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৯৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ২১ কোটি ৩ লাখ টাকা বেশি। গতকাল বুধবার ডিএসইতে ৬৭৭ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ারদর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩৪ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ১৬৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার।



রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৭/আশিক/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়