ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুর্নীতির বিরুদ্ধে জাতীয় ঐক্যের আহ্বান

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ১৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতির বিরুদ্ধে জাতীয় ঐক্যের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি, লুটপাট, কালো টাকা, অর্থপাচারের বিরুদ্ধে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন।

শনিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘লিগ্যাল অ্যান্ড ইলিগ্যাল করাপশন’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

ড. কামাল হোসেন বলেন, দুর্নীতি, কালো টাকাকে মহাসঙ্কট হিসেবে উল্লেখ করে এসবের বিরুদ্ধে ঐক্যমতে এসে এদের প্রতিহত করতে না পারলে দেশের কোনো ভবিষ্যতই থাকবে না।  

প্রবীণ এই আইনজীবী বলেন, ঐতিহাসিক অনেক বিষয়ে আমাদের দ্বিমত থাকতে পারে। কিন্তু দুর্নীতি, লুটপাট, কালো টাকা, অর্থপাচার প্রতিহত করতে আমাদের দ্বিমত থাকার কথা না। এগুলোই এখন আমাদের জাতীয় জীবনের মহাসঙ্কট। এই মুহুর্তে আমাদের দায়িত্ব হলো জাতীয় ঐক্যমত্যে আসা। যদি আসতে না পারি তাহলে লাভবান তারাই হবে যারা আমাদের ক্ষমতাহীন করে রেখেছে, পরস্পর থেকে বিচ্ছিন্ন করে রেখেছে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রসঙ্গ টেনে ড. কামাল বলেন, নির্বাচনের কথা হচ্ছে। কালোটাকামুক্ত নির্বাচন করতে না পারলে তাহলে সেটা নির্বাচন হবে না। হলেও সে নির্বাচনে জনগণের ইচ্ছা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটবে না। অর্থপূর্ণ গণতন্ত্র, জনগণের নিয়ন্ত্রিত গণতন্ত্র হবে না।

তিনি বলেন, ‘এখন কোনো নির্বাচন ৫ কোটি টাকার নিচে করা যায় না। নিবার্চনে এত ব্যয় এটা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। অথচ সংবিধানকে লঙ্ঘন করেই আমরা জনপ্রতিনিধি বনে যাচ্ছি। তাই আমাদের আমাদের জাতীয় এক্য গড়ে তুলতে হবে। আমরা যত বিচ্ছিন্ন হয়ে থাকবো ততই লাভ হবে ওদের, যাদের প্রধান অস্ত্রই হলো বিচ্ছিন্ন করা এবং শাসন করা।”

দেশের পক্ষে সবাইকে উচিত কথা বলার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘এখন অনেককেই দেখছি উচিৎ কথা বলছেন। আসেন আমরা মুখ খুলে উচিৎ কথা বলি। আমরা দেশের পক্ষে, জনগণের পক্ষে। ভোগ করছি বলে মুখ খুলে কথা বলবো না, তা হতে পারে না।” 

ড. কামাল আরো বলেন, “দুর্নীতি, কালো টাকা যেমন রাজনীতিকে নিয়ন্ত্রণ করছে তেমনি রাজনীতিও এসবের পৃষ্ঠপোষক হয়ে কাজ করছে। রাজনীতি এবং এসবের মধ্যে একটি সম্পূরক সম্পর্ক তৈরি হয়েছে। যা আমাদের সুশাসন, গণতান্ত্রিক ব্যবস্থাকে ক্রমাগত বাধাগ্রস্ত করে যাচ্ছে।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থনীতিবিদ রেহমান সোবহান, অ্যাডভোকেট সুলতানা কামাল, অডিটর জেনারেল মাসুদ আহমেদ, বইয়ের লেখক এস এম সিদ্দিকী।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৭/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়