ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জঙ্গিবাদ ঠেকাতে সংস্কৃতি একমাত্র হাতিয়ার

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গিবাদ ঠেকাতে সংস্কৃতি একমাত্র হাতিয়ার

নিজস্ব প্রতিবেদক : ধর্মের নামে হত্যা ও জঙ্গিবাদ ঠেকাতে সংস্কৃতিকেই একমাত্র হাতিয়ার হিসেবে ব্যবহার করতে হবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বৃহস্পতিবার আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে ৭ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় জাদুঘর।

অনুষ্ঠানে আসাদুজ্জামান নূর আরো বলেন, সাম্প্রদায়িক এ অপশক্তিকে প্রতিহত করতে তাই শিক্ষার সঙ্গে সংস্কৃতির সমন্বয় ঘটাতে হবে। আর এ ক্ষেত্রে জাদুঘর বড় ভূমিকা রাখতে পারে।

জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি শিল্পী হাশেম খানের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন জাতীয় জাদুঘরের প্রাক্তন ও প্রথম মহাপরিচালক ড. এনামুল হক এবং ইন্টারন্যশনাল কাউন্সিল অব মিউজিয়ামের (আইকম) প্রতিনিধি নেপালের অধিবাসী ড. প্রেম সিং বাসনিয়া। জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী স্বাগত বক্তৃতা প্রদান করেন।

অনুষ্ঠানে মন্ত্রী জাতীয় জাদুঘরের পক্ষে দেশের বিভিন্ন নাগরিকের কাছ থেকে শতাধিক নিদর্শন গ্রহণ করেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- হযরত উসমান (রা.) সময়ের হাতে লেখা কুরআন শরীফ ‘মাসহাফে উসমানী’র ছায়ালিপি। কুরআন শরীফটির দৈর্ঘ্য ১০ ইঞ্চি, প্রস্থ ১ ফুট, উচ্চতা ৩ ইঞ্চি, ওজন সাড়ে ৭ কেজি ও পৃষ্ঠা ৩৭২টি।

জাতীয় জাদুঘরের সার্বিক উন্নয়নে বিশেষ অবদান রাখায় দিবসটির এবারের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় জাদুঘরের প্রথম মহাপরিচালক ড. এনামুল হককে এবং প্রায় ১০ হাজার নিদর্শন সংগ্রহে অবদান রাখায় জাদুঘর কর্মী ওলি মিয়াকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। মন্ত্রী দুজনের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

সংস্কৃতিমন্ত্রী আরো বলেন, অসাম্প্রদায়িক চেতনাকে ধরে রাখতে শেখ হাসিনার সরকার প্রতিনিয়ত জাদুঘরের সম্প্রসারণ করে চলেছে। দেশের জেলা উপজেলায় নতুন নতুন জাদুঘর স্থাপন করছে।

তিনি বলেন, আঞ্চলিক পর্যায়ের ইতিহাস ও ঐতিহ্যকে ধরে রাখতে সরকার বিভিন্ন স্থানে আঞ্চলিক জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/আশরাফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়