ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভ্যাট ৭ শতাংশ আশা করছেন ব্যবসায়ীরা

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-১৯ ৭:৩৮:০১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-২৯ ২:৫৩:৪০ পিএম

নাসির উদ্দিন চৌধুরী : নতুন সংশোধিত ভ্যাট আইনে বর্তমান ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করার আশা করছেন ব্যবসায়ীরা।

এ লক্ষ্যে দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) একই প্রস্তাব দিয়েছে সরকারের কাছে। এছাড়া চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) প্রায় একই প্রস্তাব দিয়েছে। তারা ভ্যাটের হার ৭ থেকে ১০ শতাংশ করার কথা জানিয়েছে সরকারের কাছে।

তবে নতুন ভ্যাট আইনের খসড়ায় সংশোধনের যে আভাস পাওয়া গেছে তাতে ভ্যাটের পরিমাণ কিছুটা কমতে পারে বলে সূত্র জানা যায়।

সূত্র জানায়, নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন বাস্তবায়নের বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে এখন সমঝোতার পথে হাঁটছে সরকার। অনেক আলোচনা-সমালোচনা-বিতর্কের পটভূমিতে সরকারের পক্ষ থেকে এখন ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে কমিয়ে ১২ শতাংশ নির্ধারণ করার একটা সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে আদায়ের হার হবে অভিন্ন বা একক রেট।

এছাড়া ভ্যাট পরিশোধের লেনদেনের সীমা আরো বাড়িয়ে ছাড় দেওয়া হবে। এজন্য ভ্যাট আইন সংশোধন করা হচ্ছে।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, নতুন ভ্যাট আইন জুলাই থেকেই চালু হোক আমরা সেটা চাচ্ছি। কিন্তু নতুন এ আইনে ভ্যাটের হার ৭ শতাংশ না করা হলে তা বাস্তবায়নে অনেক সমস্যার সৃষ্টি হবে।

এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সদ্যবিদায়ী সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, বর্তমান ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছি আমরা। তবে আমরা এখনও জানতে পারিনি যে হার কমিয়ে কত শতাংশ করা হবে। আমরা বলেছিলাম আমাদের আগে জানানোর জন্য তাহলে আগে থেকেই প্রস্তুতি নিতে পারতাম। কিন্তু জুলাইয়ের আগে তা জানানো হবে না বলে বলা হয়েছে আমাদের।

ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে ১২ শতাংশ করা হলে তাতে আপনাদের আপত্তি রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপত্তির বিষয় না। সরকার যদি করে আমরা সেভাবেই ভ্যাট দেব। কিন্তু ব্যবসায়ীরা প্রস্তাব করেছি ৭ শতাংশ করার। নতুন আইনে তা না করা হলে আমরা আমাদের চাওয়া চেয়ে যেতে থাকব। আর আশা করছি সরকার আমাদের আশা পূরণ করবে এবং আমি আরো আশা করছি হয়রানি সমস্যা দূর করতে পারবে নতুন ভ্যাট অনলাইন প্রকল্প। কারণ এখনো ব্যবসায়ীরা হয়রানির শিকার হচ্ছে। এটি চালু হলে হয়রানি কমে যাবে। তবে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সম্পূর্ণরূপে অনলাইন ভ্যাটের আওয়ায় আসতে তিন বছর সময় লাগবে।

ভ্যাট আদায়ের হার নিয়ে শুরু থেকেই তীব্র বিরোধিতা করছেন এফবিসিসিআইয়ের সদ্যনির্বাচিত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, ঢালাওভাবে সব ব্যবসায়ীদের ভ্যাট আইনের আওতায় নিলে সরকারের জন্য এটা হবে বড় ধরনের ভুল। তার মতে, ব্যবসায়ীদের মতামতের বাইরে গিয়ে ভ্যাট আদায় হলে তা হবে সোনার ডিম পাবার আশায় হাঁসকেই জবাই করার শামিল। কারণ ভ্যাটই ব্যবসায়ীদের বর্তমানের বড় সমস্যা।

নতুন আইনে ব্যবসায়ীদের আশা পূরণ না হলে সামনে সমস্যা আরো বাড়বে। যারা ব্যবসায়ীদের ওপর এ আইন চাপিয়ে দেওয়ার চেষ্টা করছেন, তারা ভালো করেননি। এর সঙ্গে আইএমএফ থাকুক আর যেই থাকুক, আশানুরূপভাবে আইন পাস হলেও তা বাস্তবায়ন হতে পারবে না।

শফিউল ইসলাম বলেন, ব্যবসায়ীরা কোনো প্রতিষ্ঠানের মুখোমুখি দাঁড়াতে চায় না, একে অপরের পরিপূরক হিসেবে কাজ করতে চায়। আর ব্যবসায়ীরা সরকার থেকে আলাদা নয়। রাজনীতিবিদ, আমলা, সরকার এবং ব্যবসায়ী- এরা কেউ আলাদা নয়। সবাই একসঙ্গে এগিয়ে যেতে চায়।

এছাড়া ভ্যাট আইনের আরেকটি বিষয় নিয়ে দেশের শিল্প মালিকদের উদ্বেগ রয়েছে। বিদ্যমান আইনে দেশের এক হাজার ৫২০টি পণ্যকে সুরক্ষা দেওয়া আছে। অর্থাৎ, এই এক হাজার ৫২০টি পণ্য বিদেশ থেকে কেউ আমদানি করলে তাকে সম্পূরক শুল্ক পরিশোধ করতে হয়। এতে আমদানি পণ্যের দাম বাড়ে আর ওই শ্রেণির দেশি পণ্য সুরক্ষা পায়। কিন্তু নতুন ভ্যাট আইনে এক হাজার ৫২০টি পণ্যের মধ্যে এক হাজার ৩৫০টির ওপর থেকে সম্পূরক শুল্ক উঠে যাবে। তখন আমদানি করা পণ্যের দাম কমবে। একই পণ্য দেশে যারা উৎপাদন করেন, তারা প্রতিযোগিতায় টিকতে না পেরে ক্ষতির মুখে পড়বেন।

এ অবস্থায় ব্যবসায়ীদের দাবি, দেশীয় শিল্পের স্বার্থরক্ষায় সম্পূরক শুল্ক বহাল রাখা। আর তা না হলে নিয়ন্ত্রণমূলক শুল্ক, কাউন্টারভেইলিং শুল্ক বা অন্য কোনো নামে বিদেশি পণ্যের ওপর শুল্ক বসানো।

এদিকে গত ৯ মে  সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে ভ্যাট প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আমি আশ্বাস দিতে চাই, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, যদি আইনটা হয়ও, আমাদের যে সমস্যা রয়েছে, তা সামাধান করা হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৭/নাসির/মুশফিক

Walton
 
   
Marcel