ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লেখালেখি বাদ দিলে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ২৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লেখালেখি বাদ দিলে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিশ্বের কোনো দেশেই রমজান মাসের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ে লেখালেখি হয় না। আমরা যদি লেখালেখিটা বাদ দেই তাহলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে না।  

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ব্রুনাইয়ের রাষ্ট্রদূত হাজাহ মাসুরাই বিনতে হাজী মাসরির সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের এ কথা বলেন।  

নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, বাণিজ্য ও শিল্পমন্ত্রীর দায়িত্ব পালনকালে পার্লামেন্টে বক্তৃতা করে ছিলাম। বিএনপির সংসদ সদস্যরা বাজারে যা দাম না তার থেকে বাড়িয়ে বক্তৃতা (পার্লামেন্টে) করছিল। জবাবে আমি বললাম আজকেই দাম বাড়বে। কারণ এটাই দোকানদার শুনবে। সংসদ সদস্যরা যখন বলছে অমুক পণ্যের দাম ২৫০টাকা আমরা কম বিক্রি করে লাভ কি! সেজন্য আমাদের লেখালেখিটা যদি কম হয় তাহলে খুব ভাল হত। আমি ব্যবসায়ীদের অনুরোধ করব তারা রোজার মাসের পবিত্রতা রক্ষা করে চলেন। ভোক্তারা যাতে খুশি হয় সেভাবেই তারা পণ্যের বেচাকেনা করবেন সেটা আমার প্রত্যাশা।

তিনি আরো বলেন, সারা বছর সুবিধা করতে না পেরে রমজান মাসে বেশি আয়ের জন্য চিনি, ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে ব্যবসায়ীরা একটু এদিক-ওদিক করে।

এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, সিঙ্গাপুরের মসজিদের ইফতার করেছি। সেখানে দাম বাড়েও না কমেও না। আমার ভুল হতে পারে শুদ্ধ হতে পারে। সঠিক কথা হতে পারি। আমি মনে করি সারা বছর সুবিধা করতে পারে না। রোজার মাসে কিছু আয় করার জন্য কিছুটা এদিক-ওদিক হয়, এটা আমার উপলব্ধি। একটা পণ্যের দাম বাড়তে পারে যখন ঘাটতি থাকে। ঘাটতি তো নেই।

তিনি  বলেন, আন্তর্জাতিক বাজারে চিনির দাম এখন কম।  চিনির দাম বাড়ার কোনো কারণ নেই। টিসিবির চেয়ারম্যানকে আরো চিনি কেনার জন্য বলেছি।

তিনি আরো বলেন, অনেক ব্যবসায়ীর কাছ থেকে অভিযোগ পেয়েছি ডিও কাটার পরেও মেঘনা ও সিটি গ্রুপ ঠিকমতো চিনি সরবরাহ করছেনা। এ দুই গ্রুপকে মন্ত্রণালয়ে ডাকা হয়েছে।  

মন্ত্রী বলেন, ভ্যাট আইনে আগের নির্ধারিত ১৫ ভাগ ভ্যাট থাকছেনা। নতুন ভ্যাট আইনে ভাট হার ১২ ভাগ হতে পারে। বিষয়টি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ঘোষণা করবেন। 

তিনি আরো বলেন, ভ্যাট প্রদান করে ভোক্তা, তাই হয়তো ব্যবসায়ীরা এটা নিয়ে মাথা ঘামাতে চাননা। কিন্তু আমি সবাইকে এ বিষয়ে নিশ্চয়তা দিতে চাই, নতুন ভ্যাট আইনে নিত্যপণ্যের দাম বাড়বে না। ভোক্তারা ভোগান্তিতেও পড়বেন না।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৭/আসাদ/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়