ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গত সপ্তাহে সূচক বাড়লেও লেনদেন কমেছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪১, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গত সপ্তাহে সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে উত্থান ও পতনের মধ্য দিয়ে কেটেছে বিদায়ী সপ্তাহ।

এ সময়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেন। গত সপ্তাহে লেনদেন কমার পরিমাণ ছিলো ৯ দশমিক ১১ শতাংশ।

জানা গেছে, গত সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৬৯৯ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার। এর আগের সপ্তাহে ছিলো ২ হাজার ৯৭০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। সেই হিসেবে গত সপ্তাহে লেনদেন কমেছে ২৭০ কোটি ৭১ লাখ টাকা বা ৯.১১ শতাংশ।

এর মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবসেও ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। এদিনে উভয় স্টক একচেঞ্জে সূচকের উত্থান হলেও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর অনকেটাই কমে। এদিন লেনদেন শুরুতে বিক্রয় প্রেসারে টানা কমতে থাকলেও সূচক শেষদিকে ক্রয়ের প্রেসারে উত্থানে শেষ হয়।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৫৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৭৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৪৪ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ২১ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ২৬ শতাংশ বা ১৪.১৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৯৮ শতাংশ বা ১৯.৫৭ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৪৩ শতাংশ বা ৫.৪০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টি কোম্পানির। আর দর কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৮০ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে দশমিক ৩৪ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৪টি কোম্পানির। আর দর কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়