ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উৎসে কর ২ বছরের জন্য প্রত্যাহার দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উৎসে কর ২ বছরের জন্য প্রত্যাহার দাবি

অর্থনৈতিক প্রতিবেদক : পোশাক শিল্পের সংকটময় পরিস্থিতি  বিবেচনা করে পোশাক রপ্তানির ওপর উৎসে কর আগামী ২ বছরের জন্য সম্পূর্ণভাবে প্রত্যাহার (শূন্য শতাংশ) করার দাবি জানিয়েছে বিজিএমইএ।

শনিবার রাজধানীর বিজিএমইএ ভবনে ‘পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি ও আসন্ন বাজেট ২০১৭-১৮’ বিষয়ক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান। এ ছাড়া এ শিল্পের কর্পোরেট ট্যাক্স হার ২০ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করার দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, বেক্সিট এবং গ্যাস সংকটসহ নানা কারণে আমাদের উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ।

তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে নতুন বাজারে অনুপ্রবেশের চেষ্টা করলেও আশানুরুপ ফল পায়নি। অনেক চেষ্টা করেও জাপানের বাজারে প্রবেশ করা যাচ্ছে না। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বাজারের ক্ষেত্রে একই অবস্থা। সব মিলে গত ১০ মাসে নতুন বাজারে আমাদের রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১ দশমিক ২১ শতাংশ। যেখানে বিগত বছরে প্রবৃদ্ধি ছিল ১৫ থেকে ২০ শতাংশ।

শিল্পে নতুন বিনিয়োগ উৎসাহিত করতে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে রাজস্ব নীতিসহ অন্যান্য সকল নীতি কৌশলসমূহ ৫ বছরের জন্য স্থিতিশীল রাখার দাবি জানান সিদ্দিকুর রহমান। পাশাপাশি বর্তমান পরিস্থিতিকে সংকটময় উল্লেখ করে আগামী ২ বছরের জন্য এই খাতে সকল সহযোগিতার দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ সভাপতি মোহাম্মাদ নাসির, মোহাম্মদা হাসান খান বাবু প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/নাসির/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়