ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে।

এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ারের দাম কমেছে। লেনদেনের শুরু থেকে উত্থান-পতন থাকলেও ২০ মিনিট পর সেল প্রেসারে টানা কমতে থাকে সূচক।

সোমবার লেনদেন শুরুর প্রথম পৌনে দুই ঘণ্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১২৩ কোটি টাকা।

বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫০ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২৯৯ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, দর কমেছে ১৬২টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৫৩টির। এ সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছে ১২৩ কোটি ১৫ লাখ ১১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার বেলা ১১টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছিলো ৫৩৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছিলো ১২৪৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২০০৬ পয়েন্টে। ওই সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছিলো ১৪১ কোটি ৫৩ লাখ ৮০ হাজার টাকা।

এদিকে, দুপুর ১১টা ৪৫মিনিটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, দর কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৩ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়