ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিম্নমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিম্নমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে।

একই অবস্থা ছিল গতকালের লেনদেনেও। ফলে গত চার কার্যদিবস ধরে ধারাবাহিকভাবে লেনদেন কমছে।

সোমবার সকাল থেকেই ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। লেনদেন শেষও হয় নিম্নমুখী প্রবণতায়। দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, এ দিন ডিএসইতে ৩৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর থেকে বা গত সাড়ে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৫৭ পয়েন্টে, যা আগের দিন ৪১ পয়েন্ট কমেছিল।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২২টি কোম্পানির মধ্যে ৯৪টি বা ২৯.১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৮টি বা ৫৫.২৮ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি বা ১৫.৫৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার। এ দিন কোম্পানির ১৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আরএসআরএম স্টিলের ১২ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে রিজেন্ট টেক্সটাইল।

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইভিন্স টেক্সটাইল, আমরা টেকনোলজিস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও অগ্নি সিস্টেমস।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০০৪৯ পয়েন্টে। বাজারটিতে ৫০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৭/আশিক/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়