ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বন্দর সমস্যার দ্রুত সমাধান হবে: নৌমন্ত্রী

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ১৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্দর সমস্যার দ্রুত সমাধান হবে: নৌমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : চট্টগ্রাম সমুদ্রবন্দরের জাহাজজট এবং বেনাপোল স্থলবন্দরে পণ্য খালাসের জটিলতা দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। এজন্য মন্ত্রণালয়, বন্দর কর্তৃপক্ষ, ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়ে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ আহ্বান জানান নৌমন্ত্রী।

বৈঠকে নৌ সচিব অশোক মাধব রায়, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রাক্তন সভাপতি এ কে আজাদ, বিটিএমইএ সভাপতি সৈয়দ নাসিম মনজুর, তপন চৌধুরী, বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডন প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে ব্যবসায়ী নেতারা, চট্টগ্রাম বন্দরের জাহাজজট এবং বেনাপোল স্থলবন্দরের অবকাঠামোগত নানা সমস্যার কথা তুলে ধরেন। এসব সমস্যার কারণে দেশের ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে বলে অভিযোগ করেন তারা।

ব্যবসায়ী নেতারা বলেন, গার্মেন্টস খাত নানা প্রতিকূলতার মধ্যে রয়েছে। এর মধ্যে বন্দরে পণ্য খালাসে দীর্ঘসূত্রতার কারণে এ সঙ্কট আরো তীব্র হচ্ছে।

তারা বলেন, পোশাক খাতে রপ্তানিতে বাংলাদেশ ১১ শতাংশ পিছিয়ে পড়েছে। অন্যদিকে, ভারত, ভিয়েতনাম ৪০ শতাংশ এগিয়েছে। যা বাংলাদেশের জন্য মোটেও শুভ নয়। এজন্য সরকারকে এখনই কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বৈঠকে নৌমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের উদ্বেগের যথেষ্ট কারণ আছে। কারণ যারা ব্যবসা করেন, তাদের পণ্য যদি যথাসময়ে রপ্তানি না হয়, তাতে আর্থিক ক্ষতি হবে। দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ন হবে। একই সঙ্গে দেশ বৈদেশিক আয়ও হারাবে।

তিনি আরো বলেন, সরকার ব্যবসায়ীদের অসুবিধার ব্যাপারে সবসময় সজাগ। আপনারা যখন যা বলেছেন, আমার মন্ত্রণালয় তাৎক্ষণিক সমাধানের চেষ্টা করেছে।

শাজাহান খান, এ সেক্টরের সঙ্গে যারা জড়িত, সবাইকে নিয়ে আগামী পরশু একটা বৈঠক করব। আগামীকাল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলব। তিনি যদি ওই বৈঠকে থাকেন তাহলে আরো ভালো হবে। তিনি চাইলে নতুন তারিখ দিতে পারেন।

বেনাপোল বন্দর প্রসঙ্গে শাজাহান খান বলেন, আশা করছি, বেনাপোলের সমস্যা দ্রুত সমাধান হবে। বেনাপোলে নতুন আটটি ইয়ার্ড তৈরির কাজ চলছে, সেগুলো শেষের পথে। আশা করছি, ইয়ার্ডের কাজ শেষ হলে সমস্যাগুলো সমাধান হয়ে যাবে।

তিনি বলেন, বেনাপোলের রাস্তা প্রশস্ত হওয়া দরকার। এই রাস্তা দিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ উন্নত করার জন্য আমরা দীর্ঘদিন রেলের জায়গার জন্য অপেক্ষায় ছিলাম। রেলমন্ত্রী এ বিষয়ে একমত হয়েছেন যে ওই জায়গাটা দেবেন। খুব শিগগির এর কাজ শুরু হবে।
 

তিনি বলেন, সকলের চেষ্টায় চট্টগ্রাম বন্দরের জাহাজজটও দ্রুত সমাধান হবে।

নৌ সচিব অশোক মাধব রায় বলেন, আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে চট্টগ্রাম ও বেনাপোল বন্দরের কাজ করছি। আশা করছি, সবার সহযোগিতা অব্যাহত থাকলে সমস্যার খুব দ্রুত সমাধান হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৭/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়