ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

তিন প্রতিষ্ঠানের আর্থিক প্রতিবেদন প্রকাশ আজ

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩০, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন প্রতিষ্ঠানের আর্থিক প্রতিবেদন প্রকাশ আজ

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে বিমা খাতের তালিকাভুক্ত তিনটি প্রতিষ্ঠান দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন, ১৭) আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে বুধবার।

কোম্পানি তিনটি হচ্ছে- শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি)।

শাহজালাল ইসলামী ব্যাংক : চলতি হিসাব বছরের দ্বিতীয় (এপ্রিল-জুন) প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার জন্য বিকাল সাড়ে ৪টায় পরিচালনা পর্ষদের সভা হবে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে শাহজালাল ইসলামী ব্যাংক, সম্প্রতি বার্ষিক সাধারণ সভায় তা অনুমোদন করেছেন শেয়ারহোল্ডাররা। গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৬ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৭৯ পয়সা। ৩১ ডিসেম্বর এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা ৭০ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৫১ পয়সা ইপিএস দেখিয়েছে ব্যাংকটি। আগের বছর একই সময়ে যা ছিল ৩৮ পয়সা। ৩১ মার্চ এর এনএভিপিএস দাঁড়ায় ১৮ টাকা ২১ পয়সায়।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ব্যাংকটি। ২০১৪ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৪ সালে ইপিএস ছিল ১ টাকা ২ পয়সা।

দীর্ঘমেয়াদে শাহজালাল ইসলামী ব্যাংকের ঋণমান ‘ডাবল এ টু’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

ডিএসইতে শাহজালাল ব্যাংক শেয়ারের সর্বশেষ দর ছিল ১৭ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১১ টাকা ২০ পয়সা থেকে ১৮ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৭ দশমিক ৯১, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৮ দশমিক ৩৩।

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড : পুঁজিবাজারের তালিকাভুক্ত আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে। এতে চলতি হিসাব বছরের দ্বিতীয় (এপ্রিল-জুন) প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

জানা গেছে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছর একই সময়ের তুলনায় বেড়েছে। এ সময়ে আইডিএলসির ইপিএস হয়েছে ১ টাকা ৮০ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ১১ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৮ টাকা ৯৭ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আইডিএলসি। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ সালে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৮ পয়সা। ৩১ ডিসেম্বর এনএভিপিএস দাঁড়ায় ৩৫ টাকা ৫৬ পয়সায়।

২০১৫ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় আইডিএলসি ফিন্যান্স। সে হিসাব বছরে আইডিএলসির নিট মুনাফা হয় ১৪৫ কোটি ৯২ লাখ ২০ হাজার টাকা ও ইপিএস ৫ টাকা ৮১ পয়সা।

ডিএসইতে সর্বশেষ ৭৪ টাকা ২০ পয়সায় আইডিএলসির শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর সর্বোচ্চ দর ছিল ৭৯ টাকা ৮০ পয়সা ও সর্বনিম্ন ৫০ টাকা।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১০ দশমিক শূন্য ৬, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৯ দশমিক ৮৯।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিএটিবিসি'র পরিচালনা পর্ষদের সভা সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানি দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়