ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুই প্রতিষ্ঠানের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৫, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই প্রতিষ্ঠানের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি প্রতিষ্ঠান তাদের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন, ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিষ্ঠান দুটি হচ্ছে- ব্যাংক খাতের কোম্পানি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি)।

শাহজালাল ইসলামী ব্যাংক : আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা শূন্য ৩ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিলো ৮১ পয়সা।

এ সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা শূন্য ৭ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিলো ১৬ টাকা ৫৬ পয়সা। আর শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির ইপিএস হয়েছে ৫২ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৪৩ পয়সা।

প্রসঙ্গত, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৫১ পয়সা ইপিএস দেখিয়েছে ব্যাংকটি। আগের বছর একই সময়ে যা ছিল ৩৮ পয়সা। ৩১ মার্চ এর এনএভিপিএস দাঁড়ায় ১৮ টাকা ২১ পয়সায়।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ব্যাংকটি। ২০১৪ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৪ সালে ইপিএস ছিল ১ টাকা ২ পয়সা।

দীর্ঘমেয়াদে শাহজালাল ইসলামী ব্যাংকের ঋণমান ‘ডাবল এ টু’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড : আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪৫ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান হয়েছিলো ৩ টাকা ৩৯ পয়সা।

এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) কমেছে ৩০ পয়সা। আগের বছর একই সময়ে এনএভি ছিলো ৬ টাকা ৫৩ পয়সা। আর শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৫ পয়সা। এর আগের বছর একই সময়ে লেকাসান ছিলো ১ টাকা ৫৩ পয়সা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ