ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সূচক বাড়লেও গত সপ্তাহে লেনদেন কমেছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সূচক বাড়লেও গত সপ্তাহে লেনদেন কমেছে

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারের গত সপ্তাহ কেটেছে নেতিবাচক প্রবণতায়। আলোচ্য সপ্তাহে উভয় শেয়ারবাজারেই সব ধরনের মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেন।

পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহের লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন দিনই পতন হয়েছে সূচকে। বাকি দুদিন বাড়লেও পতনের তুলনায় তা ছিল সামান্য। এরই ধারাবাহিকতায় সপ্তাহ শেষে সব ধরনের মূল্যসূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও কমেছে। আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ১০.৪০ শতাংশ। আর গড় লেনদেন হয়েছে ১ হাজার ১৫ কোটি ৯০ লাখ ৫৯ হাজার ৯৬৭ টাকা। এ সময়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও কমেছে ০.৪৯ শতাংশ।

গত সপ্তাহে লেনদেন হয় ৫ হাজার ৭৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিল ৫ হাজার ৬৬৯ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। সেই হিসেবে গত সপ্তাহে লেনদেন কমেছে ৫৮৯ কোটি ৬২ লাখ টাকা বা ১০.৪০ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫৩ দশমিক ৫৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৭১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৮৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৮৯ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৯০ শতাংশ বা ৫২.৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৪৪ শতাংশ বা ৯.৩৭ পয়েন্ট। অপরদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ শতাংশ বা ১৩.৩০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৬টি কোম্পানির। আর দর কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি একটি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩০৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে দশমিক ৮৫ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৮টি কোম্পানির। আর দর কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৬.১৬ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৬.২৪ পয়েন্ট। সে হিসেবে সাপ্তাহিক ব্যবধানে পিই রেশিও কমেছে ০.০৮ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ।

বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১০.৩২  পয়েন্টে, আর্থিক খাতের ২০.৩৮ শতাংশ, প্রকৌশল খাতের ২৩.৪৭ পয়েন্টে, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৩.৩৭ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৪.০৫ পয়েন্টে, পাট খাতের পিই রেশিও ২৬৬.৪৪ পয়েন্টে, বস্ত্র খাতের ২০.০২ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৯.৯৪ পয়েন্টে, কাগজ খাতের মাইনাস ৬৩.৬৫ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশ খাতের ৩১.০০ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ১৪.০২ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩১.৩৬ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ৩০.২৩ পয়েন্টে, চামড়া খাতের ২৫.৬৬ পয়েন্টে, সিরামিক খাতের ২৮.৬৯ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ১৫.৫৬ পয়েন্টে, বিবিধ খাতের ২৯.০৫ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৭.৬৫ পয়েন্টে অবস্থান করছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৭/আশিক/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়