ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ২৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন

অর্থনৈতিক প্রতিবেদক : রেকর্ড ১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে টানা তৃতীয়বারের মতো ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর আগে ২০১৪-১৫ ও ২০১৬-১৭ অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছিল সংস্থাটি।  ২৪ জুলাই পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী প্রতিষ্ঠানটি প্রায় ১ লাখ ৮৫ হাজার ৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে। যা সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি টাকা বেশি। ২০১৬-২০১৭ অর্থবছরে সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা।

বুধবার এনবিআরের প্রধান কার্যালয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও সংস্থাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

২০১৬-২০১৭ অর্থবছরে এনবিআরের খাতভিত্তিক রাজস্ব আদায়ের পরিসংখ্যানে দেখা যায়, আমদানি ও রপ্তানি শুল্ক খাতে রাজস্ব আদায় ৫৪ হাজার ৩৩০ কোটি ৪৮ লাখ টাকা, মূসক খাতে ৬৬ হাজার ৮৯১ কোটি ৪৫ টাকা এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৬৩ হাজার ৭৮১ কোটি টাকা। সর্বমোট ১ লাখ  ৮৫ হাজার ৩ কোটি ৬৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এ বিশাল অর্জনে দেশপ্রেমিক সুনাগরিক হিসেবে সম্মানিত করদাতাদের সহযোগিতা ও অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করছি। তাঁদের সমর্থন ও সহযোগিতার ফলে আগামী অর্থবছরে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা অর্জন করা সম্ভব হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর সদয় অনুশাসনের প্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর ও বেনাপোল স্থলবন্দরের সাথে চট্টগ্রাম কাস্টমস হাউস ও বেনাপোল কাস্টমস হাউস সপ্তাহের সাত দিনই ২৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে। সকলে মিলে দায়িত্ব পালনের মাধ্যমে কর জিডিপি অনুপাত বাড়ানো সম্ভব হবে। অর্থ মন্ত্রণালয় ও সরকারের ভাবমূর্তি সমুন্নত  হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়