ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছিল। কিন্তু লেনদেনের এক ঘণ্টা পর থেকে সূচক পড়তে থাকে। এর মধ্যে পতন বেশি হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহ কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিগত অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবাহ ১৬ দশমিক ৫ শতাংশ থাকলেও নতুন মুদ্রানীতিতে ১৬ দশমিক ৩ শতাংশ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ কারণে সতর্ক অবস্থানে রয়েছে বিনিয়োগকারীরা। যার প্রভাব পড়ছে লেনদেনে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মিশ্র প্রবণতায় চলছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। এই বাজারে দুপুর ১২টা ৪৫ পর্যন্ত লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। বেলা ১১টা ৪৫ পর্যন্ত লেনদেন হয় ২৩৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। এক ঘণ্টার ব্যবধানে মাত্র ১২৭ কোটি টাকার লেনদেন বেড়েছে।

এ সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির। বেলা ১১টা ৪৫ মিনিট পর্যন্ত এই বাজারে লেনদেনে অংশ নিয়েছিল ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দাম বেড়েছিল ১২০টির, কমেছিল ১১০টির এবং অপরিবর্তিত ছিল ৭২টির।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮২২ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ০ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩১ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সকালের অবস্থা কাটিয়ে নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এ বাজারে আলোচ্য সময় পর্যন্ত লেনদেন হয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। বেলা ১১টা ৪৫ পর্যন্ত এ বাজারে লেনদেন হয়েছিল ১০ কোটি ১০ লাখ টাকার শেয়ার। গত এক ঘণ্টায় এখানে মাত্র ৯ কোটি টাকার মতো লেনদেন হয়েছে।

এই বাজারে সার্বিক সূচক (সিএএসপিআই) ০ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৪ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়