ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

লাগামহীন পেঁয়াজের বাজার

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১১ ৫:৩১:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১২ ৮:৪৮:৩২ এএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর প্রায় সব খুচরা ও পাইকারি বাজারে দিন দিন বেড়েই চলছে পেঁয়াজের দাম। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট, জিগাতলা, মোহাম্মদপুর কাঁচাবাজার ঘুরে এ দৃশ্য দেখা গেছে।

গত দুই-তিন সপ্তাহ ধরে পেঁয়াজের দাম লাগামছাড়াভাবে বাড়ছে। এখন প্রতি কেজি পেঁয়াজের দাম ৫৫ থেকে ৬০ টাকা।

ব্যবসায়ীরা অজুহাত দিচ্ছেন, ভারতে মূল্য বৃদ্ধির কারণে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে। কিন্তু ভারতের পেঁয়াজের সঙ্গে সঙ্গে দেশি পেঁয়াজের দামও বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

গত জুলাই মাসের শেষদিকে খুচরা বাজারে পেঁয়াজের দাম বাড়ে দুই ধাপে। প্রথমে দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি শুরু হয়। এর দুই-তিন দিন যেতে না যেতেই কেজিপ্রতি বৃদ্ধি পায় ৫ টাকা করে।

অন্যদিকে আমদানি করা পেঁয়াজের দাম তখন ২৫ টাকা থেকে বেড়ে ৩০ টাকা হয়। কিন্তু চলতি মাসের শুরুতে আরো দুই দফায় দাম বাড়ে দেশি পেঁয়াজের। প্রথমে ৪০ থেকে ১০-১৫ টাকা বেড়ে ৫০-৫৫ টাকা হয়। আর আজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

কারওয়ান বাজারের বিক্রেতা আলতাফ হোসেন বলেন, ‘পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। আমরা পাইকারি বাজারে যে রেট পাই, সেই রেটের থেকে কেজিতে দুই থেকে তিন টাকা লাভে বিক্রি করি। শুনেছি, ভারতে বন্যার কারণে দাম বাড়ছে। তাই আমাদের দেশেও বাড়ছে।’

কারওয়ান বাজারে পাইকারিতে পাঁচ কেজির এক পাল্লা পেঁয়াজ ২৭৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে। অর্থাৎ প্রতি কেজির দাম পড়ছে ৫৫ টাকা। এক সপ্তাহ আগেও তা বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকায়।

সরবরাহে কোনো ঘাটতি আছে কি না, জানতে চাইলে পাইকারি বিক্রেতা মমিন হাওলাদার বলেন, দেশি পেঁয়াজের সরবরাহে কোনো ঘাটতি নেই। কিন্তু ভারতে বন্যা থাকার কারণে পেঁয়াজ একটু কম আসছে।

মূল্য বৃদ্ধির কারণ হিসেবে তিনি বন্যা এবং আড়তদারদের দায়ী করেন।

তিনি বলেন, ভারতে বন্যায় পেঁয়াজ নষ্ট হওয়ায় দাম বেড়ে গেছে। আর দেশি পেঁয়াজের দাম আড়তদাররা যেভাবে ঠিক করছেন, সেভাবেই বাড়ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৭/হাসিবুল/রফিক

Walton
 
   
Marcel