ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রায় পুনর্বিবেচনার আহ্বান ১৪ দলের

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ১৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রায় পুনর্বিবেচনার আহ্বান ১৪ দলের

নিজস্ব প্রতিবেদক : ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোট।

রোববার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পার্শ্ববর্তী নির্বাচনী কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে নেতারা এ আহ্বান জানান। সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ১৪ দলের পাঁচজন নেতা বক্তব্য রাখেন।

১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জাতীয় সংসদ সার্বভৌম প্রতিষ্ঠান। ২০১৪ সালের ৫ ফেব্রুয়ারির নির্বাচনে জনগণের রায়ের প্রতিফলন ঘটেছিল। বিএনপি-জামায়াতের অব্যাহত জ্বালাও-পোড়াওয়ের মধ্যেও দেশবাসী সাহসের সঙ্গে ভোট দিয়ে এই সংসদ গঠন করেছে। এই সার্বভৌম সংসদকে অবহেলা ও ইচ্ছাকৃতভাবে খাটো করে ষোড়শ সংশোধনী বাতিলের রায় দেওয়া হয়েছে। এটা মোটেই গ্রহণযোগ্য নয়। আমরা সংক্ষুব্ধ। কারণ, জাতীয় সংসদে ষোড়শ সংশোধনী পাস হয়েছে, সম্পূর্ণভাবে বিচারকদের সম্মান রেখে। এটি ছিল সম্পূর্ণভাবে গণতান্ত্রিক চেতনার প্রকাশ। যেটি ৭২’এর সংবিধানে করা হয়েছিল।

তিনি আরো বলেন, আইয়ুব খান ও জিয়াউর রহমানের সামরিক আইনকে তারা বৈধ বলেছে। সামরিক শাসনকেই তারা অনুসরণ করেছে। এটা অত্যন্ত দুঃখজনক ও লজ্জাজনক।

এ ব্যাপারে আইনমন্ত্রীর বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করে মোহাম্মদ নাসিম আরো বলেন, এই ষোড়শ সংশোধনী বাতিল করে সর্বোচ্চ আদালত শুধু অন্যায় করেননি, আমাদের ৭২’ এর সংবিধানের পথে যে যাত্রা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলছিল, সেই যাত্রা বাধাগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত করেছে। আমরা মনে করি, এই ষোড়শ সংশোধনী বাতিলের যে রায় হয়েছে, এটা সংশোধন হওয়া উচিত। এটা বাতিল হওয়া উচিত।

প্রধান বিচারপতির পর্যবেক্ষণে অনেক বেশি আপত্তিকর কথা উল্লেখ করা হয়েছে, এ দাবি করে তিনি বলেন, ‘যার সাহসী নেতৃত্ব ও অনুপ্রেরণার ওপর বাংলাদেশ স্বাধীন হলো, সেই বঙ্গবন্ধুকে খাটো করা হয়েছে। আর স্বাধীনতার পর থেকে স্বাধীনতাবিরোধী শক্তিরা যে কথাগুলো বলে আসছিল, তাদেরকে উৎসাহিত করা হয়েছে। অবশ্যই পর্যবেক্ষণ থেকে এটি বাতিল করতে হবে। বিএনপি এখন এই পর্যবেক্ষণকে কেন্দ্র করে পানি ঘোলা করার চেষ্টা করছে। রায়ের পর্যবেক্ষণে সংসদকে ইমম্যাচিউর বলা হয়েছে। এটা কোন ধরনের পর্যবেক্ষণ। এর কোনোটাই গ্রহণযোগ্য নয়।

১৪ দলের মুখপাত্র বলেন, আমরা স্পষ্টভাবে বলতে চাই, এই ষোড়শ সংশোধনী বাতিলের যে রায় দেওয়া হয়েছে, এটি অবশ্যই পুনর্বিবেচনা করতে হবে। পর্যবেক্ষণে যে আপত্তিগুলো করা হয়েছে, তা অবশ্যই বাতিল ও মুছে ফেলতে হবে। না হলে বাংলার জনগণ কাউকেই ক্ষমা করবে না, সে ব্যক্তি যেই হোক না কেন, যেখানেই বসে থাকুক না কেন।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (একাংশ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ষোড়শ সংশোধনী সঠিক ছিল। এটা বিচারপতিদের জন্য সম্মানজনক ছিল। তাদের নিরাপত্তা বিধানে যথোপযুক্ত ভূমিকা রাখতে পারত। তাই এ রায়টা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। এ রায় পুনর্বিবেচনা এবং বাতিল করা উচিত।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, প্রধান বিচারপতি সেই সময় (স্বাধীনতাযুদ্ধকালে) কোথায় ছিলেন আমি জানি না। হয়তো উনি সেই সময়কার ইতিহাস জানেন না বলেই- একজনই বাংলাদেশ স্বাধীন করে নাই- এই কথাটি বলার দুঃসাহস দেখিয়েছেন। এই বক্তব্যটা এক্সপাঞ্জ করার জোর দাবি জানাই। এই রায় পুনর্বিবেচনা করার মধ্যে দিয়ে যেগুলো অপ্রাসঙ্গিক সেটা বাতিল করা যথোপযুক্ত হবে।

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, এই রায় অবশ্যই পুনর্বিবেচনা করতে হবে এবং ইতিহাসের প্রকৃত ধারায় ফিরে আসতে হবে। এর কোনো বিকল্প নেই।

জেপির মহাসচিব ও প্রাক্তন শিক্ষামন্ত্রী শেখ শহিদুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত চেতনাকে সমুন্নত রাখতে হবে। রায় সম্পর্কে সরকারকে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, এই রায় জনগণের অধিকার হরণের রায়। জাতি এই ধরনের পর্যবেক্ষণে হতাশ ও ক্ষুব্ধ হয়েছে। আমরা আশা করি, এই বিষয়গুলো বাদ দিয়ে ষোড়শ সংশোধনীর রায় পুনর্বিবেচনা করা হবে। এটাই আমাদের প্রত্যাশা।

দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে এ বৈঠক হয়। এতে আওয়ামী লীগের আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া, শামসুন্নার চাঁপা, জাসদের শিরীন আকতার, শরীফ নূরুল আম্বিয়া, কমিউনিস্ট কেন্দ্রের ডা. ওয়াজেদুল ইসলাম, অসিত বরণ রায়, গণআজাদী লীগের এস কে শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৭/নৃপেন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়