ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চাল আমদানিতে ২ শতাংশ শুল্ক কার্যকর, প্রজ্ঞাপনের নির্দেশ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাল আমদানিতে ২ শতাংশ শুল্ক কার্যকর, প্রজ্ঞাপনের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক : চাল আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। এটি বুধবার থেকেই কার্যকর হচ্ছে।

আজই এ বিষয়ে গেজেট জারির জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নির্দেশনার আগে এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন নেন তিনি।

সরকারের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষ করে বুধবার বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে অর্থমন্ত্রী এ সংক্রান্ত একটি নোট দেন।

অর্থমন্ত্রীর নোটে বলা হয়, চাল আমদানির ওপর শুল্কের হার ছিল ২৮ শতাংশ। বর্তমানে আমাদের দেশের চাল উৎপাদনে যে ক্ষতি হয়েছে তা বিবেচনা করে ইতোমধ্যে এ শুল্ক হার ১০ শতাংশে অবনমিত করা হয়েছে। আজ ১৬ আগস্ট ২০১৭ তারিখে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে যে, এই শুল্ক কমিয়ে ২ শতাংশে নির্ধারিত হবে। ইতোমধ্যে এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন টেলিফোনে নেওয়া হয়েছে। তদানুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড আজই (বুধবার) গেজেটে এই শুল্ক হারটি ২ শতাংশ নির্ধারণের নির্দেশ জারি করবে এবং এটা এখন থেকেই কার্যকরী হবে।

এর আগে সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সভাপতিত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৈঠকে বোরো চাষ ও ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনা হয়। বন্যার কারণে বোরো চাষ ও ধান-চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়। পরিস্থিতি মোকাবিলায় বিদেশ থেকে ১৫ লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে চাল আমদানিতে ব্যবসায়ীদের উৎসাহিত করতে শুল্ক হার কমিয়ে ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়