ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

গোল্ডেন বাংলাদেশের আয়কর প্রজ্ঞাপনের বই প্রকাশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ২৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোল্ডেন বাংলাদেশের আয়কর প্রজ্ঞাপনের বই প্রকাশ

অর্থনৈতিক প্রতিবেদক : আয়কর আইনসংক্রান্ত বিভিন্ন সময়ের এসআরও নিয়ে আয়কর প্রজ্ঞাপনের বই প্রকাশ করেছে গোল্ডেন বাংলাদেশ।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে মঙ্গলবার ‘আয়কর প্রজ্ঞাপন’ শীর্ষক ওই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

এ বিষয়ে গোল্ডেন বাংলাদেশের নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম জানান, আয়কর আইন জটিল, কঠিন, দুর্বোধ্য কিন্তু দরকারি। ‘সঠিক ধারণা থাকলে আয়কর দেওয়া সহজ’ গোল্ডেন বাংলাদেশ শুধু স্লোগানে নয়, বাস্তবে কার্যকর করার জন্য বদ্ধপরিকর।’ সহজভাবে আয়করের বিষয় উপস্থাপনা এবং এ সংক্রান্ত তথ্য সবার জন্য উন্মুক্ত করা আমাদের অন্যতম বৈশিষ্ট্য।

তিনি বলেন, আয়কর বিষয়ে ২০ বছরের বেশি সময় ধরে সম্পৃক্ত থাকার পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা একজন করদাতা, আয়কর আইনজীবী এবং আয়কর সংক্রান্ত শিক্ষা প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার সংকল্পবোধ থেকেই হাঁটি হাঁটি পা পা করে বৃহৎ পরিসরে গোল্ডেন বাংলাদেশের পদযাত্রা। অনেকেই আয়করের প্রজ্ঞাপন সম্পর্কে জানতে চায় কিন্তু এ বিষয়ে কোথাও সরকারি ও বেসরকারিভাবে সেন্ট্রাল আর্কাইভ নেই। প্রজ্ঞাপনগুলো বিভিন্ন জায়গা থেকে অনেক কষ্ট করে সংগ্রহ করে অনেক বছর www.goldenbusinessbd.com-এ নিয়মিতভাবে আপলোড হয়েছে। এ বছরেই সবগুলো এসআরও পরিপূর্ণভাবে অর্থাৎ কোনটি বাতিল কোনটি সংশোধন করা হয়েছে এবং প্রতিটির সঙ্গে লিংক সংযুক্ত করা হয়েছে।

এছাড়াও গোল্ডেন বাংলাদেশ আয়কর এবং মূল্য সংযোজন কর (মূসক) এর ওপর ১০টি প্রকাশনা এবং সবগুলো তথ্যই ওয়েবসাইটে নিয়মিতভাবে আপডেট করছে বলে জানায় জাহাঙ্গীর আলম।



রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়