ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আটলান্টিকে খুলে পড়ল বিমানের ইঞ্জিন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৫, ১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আটলান্টিকে খুলে পড়ল বিমানের ইঞ্জিন

যাত্রীদের তোলা ছবিতে দেখা যাচ্ছে, বিমানের চারটি ইঞ্জিনের একটি এভাবে খুলে পড়ে

আন্তর্জাতিক ডেস্ক : আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে উড়ার সময় খুলে পড়ল ফ্রান্সের একটি বিমানের ইঞ্জিনের অংশবিশেষ।

প্যারিস থেকে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে যাওয়ার পথে গ্রিনল্যান্ডের পশ্চিমের আকাশে এ দুর্ঘটনায় পড়ে এয়ার ফ্রান্সের এএফ৬৬ ফ্লাইটের এয়ারবাস এ৩০০ বিমানটি। ওই বিমানের চারটির মধ্যে একটি ইঞ্জিন হঠাৎ খুলে পড়ে।

দুর্ঘটনার পর জরুরি অবতরণ করে এ৩০০ বিমানটি। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। কয়েক ঘণ্টা পর অন্য বিমানে যাত্রীদের গন্তব্যে নিয়ে যাওয়া হয়। এয়ার ফ্রান্সের মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছে, দুর্ঘটনার সময় বিমানে ৪৯৬ জন যাত্রী এবং ২৪ জন ক্রু ছিলেন।

বিমানের সাবেক মেকানিক ডেভিড রেহমার এ৩০০ বিমানের যাত্রী ছিলেন। তার পর্যবেক্ষণ থেকে তিনি বলেছেন, ইঞ্জিনের পাখা অকেজো হওয়ায় দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেছেন, হঠাৎ শব্দের পর বিমান ঝাঁকি খেতে থাকে। এতে করে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

রেহমার আরো বলেন, ‘কয়েক মুহূর্তের জন্য আমার মনে হচ্ছিল, আমরা পড়ে যাচ্ছি।’ তবে তিনি জানান, ৩০ সেকেন্ডের মধ্যে বিমান নিয়ন্ত্রণে আনেন পাইলটরা। ত্রুটিপূর্ণ ইঞ্জিন দ্রুত বন্ধ করতেও সক্ষম হন তারা।

দুর্ঘটনার পর তিনটি ইঞ্জিন নিয়ে ১ ঘণ্টা উড়াল দিয়ে কানাডার পূর্বাঞ্চলের ল্যাব্রাডরে গুজ বে বিমানবন্দরে জরুরি অবতরণ করে বিমানটি। রেহমান মনে করছেন, আকাশের এত উপরে পাখির সঙ্গে ধাক্কা খাওয়ায় এ দুর্ঘটনা ঘটেনি। এটি ইঞ্জিনের পাখারই সমস্যা। তবে এ বিষয়ে এখনো পরিষ্কার তথ্য পাওয়া যায়নি।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়