ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্যাশলেস লেনদেনে ভারতে দুর্নীতি কমেছে

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ৪ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যাশলেস লেনদেনে ভারতে দুর্নীতি কমেছে

অর্থনৈতিক প্রতিবেদক : ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, ক্যাশলেস (ডিজিটাল) লেনদেন বাড়ানোর ফলে ভারতে ব্যাংকিং সুবিধা গ্রহণকারীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি কমেছে দুর্নীতি ও সন্ত্রাসী অর্থায়ন। গোটা ভারতের অর্থনীতিতে এক ধরনের আমূল পরিবর্তন এনে দিয়েছে ক্যাশলেস লেনদেন।

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে মাইক্রো ইকোনমিতে ভারত সরকারের বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও সাফল্য বিষয়ে বক্তব্যকালে দেশটির অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অরুণ জেটলি বলেন, ২০১৪ সালের একটি জরিপে দেখা গেছে ভারতের ৪২ শতাংশ লোক ব্যাংকিং সুবিধার বাইরে ছিল। যার বেশিরভাগ প্রত্যন্ত অঞ্চলের মানুষ। তাই পরবর্তী সময়ে আমরা ডিজিটাল লেনদেনের ওপর জোর দেই ও জনগণকে উৎসাহিত করি। এর ফলে নতুন করে ৩০ কোটি লোক ব্যাংকিং সুবিধার আওয়ায় আসে। বর্তমানে ৭০ শতাংশ লোক ব্যাংকিং সুবিধা পাচ্ছে। যার প্রধান কারণ ক্যাশলেস লেনদেন।

তিনি বলেন, অতীতে গ্রাহকরা ব্যাংকের দ্বারে দ্বারে ঘুরতো। কিন্তু এখন ক্যাশলেস লেনদেশ শুরু হওয়া ব্যাংক গ্রাহকদের কাছে যাচ্ছে। এ ছাড়া ডিজিটাল পেমেন্ট চালু ভারতে বেনামি ঋণ কমে আসছে।

তিনি আরো বলেন, গত বছর সরকার জনগণের হাতে থাকা নগদ অর্থ ব্যাংকে জমা দিতে বলে। এর ফলে বাজারে নগদ অর্থ প্রবাহ কমে যায়। একই সঙ্গে ব্যক্তি পর্যায়ে কার কাছে কত অর্থ আছে তা সরকারে হাতে তথ্য চলে আসে। ফলে সরকারের রাজস্ব বাড়ছে। কমেছে দুর্নীতি ও সন্ত্রাসী অর্থায়ন। আর এসব উদ্যোগের কারণে মোট দেশজ উৎপাদন (জিডিপি) নির্ণয় সহজ ও সঠিক হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহারে দুর্নীতি কমে। এই প্রযুক্তির ব্যবহার যতই বাড়বে ব্যবসায়িক কর্মকাণ্ডে সময় কমবে। একই সঙ্গে ব্যবসা-বাণিজ্যের খরচও কমছে।

অনুষ্ঠানে ঢাকা ও সিলেটে ভারতে ই-ভিসা অফিসের আনুষ্ঠানিক উদ্বোধনসহ এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার বাংলাদেশে শাখা চালু করা হয়।

এ সময় বাংলাদেশে নিযু্ক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলাসহ দুই দেশের বিশিষ্ট অর্থনীতি, ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৪ অক্টোবর ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়