ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে শিপিং প্রসিডিওরস অপরিহার্য

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ১৫ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে শিপিং প্রসিডিওরস অপরিহার্য

অর্থনৈতিক প্রতিবেদক : আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে শিপিং প্রসিডিওরস একটি অপরিহার্য অংশ। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহকে ক্রয়, বিপণন এবং অভ্যন্তরীণ বাণিজ্য ও বহিঃবাণিজ্যর আমদানি-রপ্তানী প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য এ সম্পর্কিত প্রায়োগিক জ্ঞান থাকা প্রয়োজন। এ জন্য আমাদের দক্ষ, যোগ্য ও প্রয়োগিক জ্ঞানসম্পন্ন জনশক্তি প্রয়োজন।

ডিসিসিআইয়ের প্রাক্তন সহসভাপতি ও পরিচালক এম আবু হুরায়রাহ শনিবার ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউটে (ডিবিআই) শনিবার অনুষ্ঠিত 'শিপিং প্রসিডিওরস ফর এক্সপোর্ট, ইমপোর্ট অ্যান্ড কাস্টমস ফরমালিটিজ' শীর্ষক স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

রোববার ডিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান হয়।

আবু হুরায়রাহ বলেন, ‘একটি ব্যবসা প্রতিষ্ঠানের এল/সি খোলা অথবা তৈরি করার সময় ন্যূনতম অসতর্কতা তাদের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বিরাট ক্ষতির কারণ হতে পারে। এছাড়া শিপিং প্রক্রিয়ার সময় সকল তথ্য সঠিকভাবে যাচাই করতে হবে নতুবা যে ব্যবসায়িক ক্ষতি হবে তা পুষিয়ে নেওয়া অত্যন্ত কঠিন।’

ডিবিআই- এর নির্বাহী পরিচালক  মোঃ জয়নাল আব্দীন তাঁর বক্তব্যে অংশগ্রহণকারীদের সন্তোষ ও ইতিবাচক মূল্যায়নের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, কোর্স সংক্রান্ত তাঁদের মূল্যবান পরামর্শগুলো ভবিষ্যতে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।’

প্রশিক্ষণে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মনোনীত হয়ে ১০ জন প্রশিক্ষণার্থী এই কোর্সে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন এফ এম এস গ্রুপের সিইও এন্ড চিফ কনসালটেন্ট মোঃ আরিফ খান।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৭/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়