ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মানবপাচারকারী চক্রের দুই সদস্য আটক

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানবপাচারকারী চক্রের দুই সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর পুরানা পল্টন থেকে মোকলেছুর রহমান (৩৮) ও মো. জয়দুল হোসেন (৪২) নামের আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার দিবাগত রাতে পুরানা পল্টনের মেসার্স আল আরাফ ইন্টারন্যশনালে অভিযান চালিয়ে তাদের আটক করে র‌্যাব-৩। এ সময় তাদের অফিস তল্লাশি করে ৩০টি পাসপোর্ট, তিনটি মোবাইল ফোন, একটি সিপিইউ, দুইটি মনিটর, একটি কি-বোর্ড, একটি মাউস, পাসপোর্টের তালিকা ৬০ পাতা, দুইটি ইরাকি ভিসার ফটোকপি, ৩০ পাতা বহির্গমন কার্ড, এককপি ইমিগ্রেশন নোটিশ উদ্ধার করতে সক্ষম হয়। তবে চক্রের মূলহোতা কামাল সরদারসহ দেশি-বিদেশি আরো ১০ অজ্ঞাত ব্যক্তি পলাতক রয়েছে।

বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

মাহমুদ খান জানান, মো. হেলাল আহমেদ নামের এক ব্যক্তি র‌্যাব-৩ এর কাছে অভিযোগ দায়ের করেন যে, তার শ্যালক মো. আজাদ মন্ডলসহ সুজাউদ্দিন, মুজাহার হোসেন (৩৭) নামের তিনজনকে কর্মী ভিসায় ইরাকে পাঠানোর কথা বলে অবৈধভাবে জাল ভিসায় ইরাকে পাঠিয়েছে দালাল চক্র। ইরাকে পৌঁছানোর পর মানবপাচারকারী চক্রের ইরাকে অবস্থানকারী সদস্যরা তাদের অজ্ঞাত জায়গায় আটকে রেখে মারধর, শারীরিক ও মানসিকভাবে নির্যাতন শুরু করে। পরে বাংলাদেশে অভিভাবকদের কাছে ফোন করে প্রত্যেকের জন্য ৩লাখ টাকা দাবি করে। টাকা না দিলে তাদের হত্যার হুমকি দেওয়া হয়। এই পরিপ্রেক্ষিতে র‌্যাব-৩ গোয়েন্দা তথ্য সংগ্রহ ও ছায়া তদন্ত শুরু করে। পরে আসামিদের অবস্থান নিশ্চিত হয়ে র‌্যাব-৩ মঙ্গলবার রাতে তাদের আটক করে।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে যে তারা আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের সদস্য। তারা রিক্রুটিং এজেন্সির লাইসেন্স না নিয়ে অবৈধভাবে স্থানীয় দালালদের মাধ্যমে লোকদের মিথ্যা প্রলোভন দেখিয়ে অবৈধ কাগজপত্র ও জাল ভিসার মাধ্যমে ইরাকে পাচার করে। চক্রের বিদেশি সদস্যদের সহায়তায় তাদেরকে সেখানে আটকে রেখে মারধর, নির্যাতন এবং প্রাণনাশের ভয় দেখিয়ে বাংলাদেশে অবস্থানরত আত্মীয়-স্বজনদের নিকট হতে মুক্তিপণ আদায় করে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/নূর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়