ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

জনশক্তি রপ্তানি বাড়লেও রেমিট্যান্স কমেছে

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-২৩ ৭:২৩:০৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২৩ ৭:২৫:০৬ পিএম

সচিবালয় প্রতিবেদক ‍: জনশক্তি বিদেশে পাঠানোর (রপ্তানি) হার বাড়লেও, বিদেশ থেকে টাকা পাঠানোর (রেমিট্যান্স) পরিমাণ কমেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৬-১৭ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বিদেশে জনশক্তি পাঠানো হয়েছে ৮ লাখ ৯৪ হাজার ৫৪ জন। যা ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ৩০ দশমিক ৬ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরে বিদেশ থেকে পাঠানো রেমিট্যান্স প্রবাহ কম ছিল ১৪ দশমিক ৪৮ শতাংশ।  

তিনি আরো বলেন, ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় ২০১৬-১৭ অর্থবছরে গম, ভুট্টা, আলু, পেঁয়াজ, পাট, শাকসবজি, চিনি, মাছ, মাংস, দুধ, ডিম এবং কয়লার প্রকৃত উৎপাদন বেড়েছে।  

শফিউল আলম বলেন, বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ২০১৬-১৭ অর্থবছরে ৪৪৩ মেগাওয়াট বৃদ্ধি পেয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ৪৪ হাজার ৪৯৭ কিলোমিটার বিতরণ লাইন ও ৫৪৩ সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঢাকার যানজট নিরসনে অ্যালিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ হচ্ছে। এমআরটি লাইন-৬, দেশের প্রথম মেট্রোরেল নির্ধারিত সময়ের আগেই চালু হবে।

তিনি বলেন, অর্থবছরে ট্যাক্স আদায় হয়েছে এক লাখ ৮৬ হাজার ২৭৩ কোটি টাকা। যা এর আগের অর্থবছরের চেয়ে ৭ দশমিক ৭ শতাংশ বেশি। মাথাপিছু জাতীয় আয় ২০১৫-১৬ অর্থবছরে ছিল এক হাজার ৪৬৫ মার্কিন ডলার, এটা পরের অর্থবছরে বেড়ে এক হাজার ৬০২ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

তিনি আরো বলেন, ২০১৬-১৭ অর্থবছরে মোট ২৭৬ ঘন লাখ মিটার ড্রেজিং সম্পন্ন হয়েছে। বিআইডব্লিউটিসি যাত্রীবাহী ৩৮টি জাহাজ, ৫০টি ফেরি, ৪০টি কার্গো জাহাজ ও ৫৩টি সহায়ক জাহাজের সমন্বয়ে তিনটি ইউনিটের মাধ্যমে অভ্যন্তরীণ ও উপকূলীয় রুটে নিরাপদ যাত্রী ও মালামাল পরিবহনের ব্যবস্থা করেছে। ২০১৬-১৭ অর্থবছরে নৌবাহিনীর জন্য দুটি সাবমেরিন কেনা হয়েছে। বিমানবাহিনীকে ২০১৭ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করা হয় বলে জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/আসাদ/সাইফ

Walton
 
   
Marcel