ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশ-জাপান তৃতীয় অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ৩১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ-জাপান তৃতীয় অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান অর্থনৈতিক সম্পর্ক ও সহযোগিতা জোরদারের লক্ষ্যে তৃতীয় জাপান-বাংলাদেশ পাবলিক প্রাইভেট জয়েন্ট ইকোনমিক ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার জাপানের টোকিওতে এ সংলাপ হয়। জাপানের ইকোনমিক, ট্রেড ও ইন্ডাস্ট্রি মন্ত্রণালয়ের (মেটি) উদ্যোগে এ ডায়ালগ হয়।

জাপানে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মুহা. শিপলু জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদের নেতৃত্বে বিডা ও বেজার চেয়ারম্যান, এফবিসিসিআই প্রেসিডেন্ট, জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূতসহ বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এ ডায়ালগে যোগ দেন।

সংলাপটির মূল উদ্দেশ্য ছিল- জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বেশি বেশি বিনিয়োগে উৎসাহিত করা এবং বাংলাদেশে যে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ বিরাজমান তা তাদের কাছে তুলে ধরা। বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের নানাবিধ সুযোগ, সহযোগিতা এবং ব্যবসার বৈচিত্র্য নিয়ে সংলাপে আলোচনা করা হয়। এছাড়া জাপানি ব্যবসায়ীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল সম্পর্কে আলোকপাত করেন বেজার চেয়ারম্যান পবন চৌধুরী।

এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ জাপানি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান এবং বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা তুলে ধরেন।

এ বিষয়ে তিনি সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন, যেমন : ওয়ান স্টপ সার্ভিস, করনীতি সহজ করা, বিনিয়োগ করা টাকা সহজে নিজ দেশে প্রেরণ, ওয়ার্ক পারমিট, ব্যবসা সহজীকরণ পক্রিয়া ইত্যাদি। অন্যদিকে, জাপান পক্ষ আমদানি শুল্ক কমানো, বিদ্যুৎ ও গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ এবং সর্বোপরি জাপানি বিনিয়োগকারীদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশের প্রতিনিধিদল তাদের সহযোগিতা বৃদ্ধির আশ্বাস দেয়।

এই পাবলিক প্রাইভেট জয়েন্ট ইকোনমিক ডায়ালগে বাংলাদেশের আইটি খাত ও মানবসম্পদ উন্নয়ন নিয়েও প্রাণবন্ত আলোচনা হয়।



রাইজিংবিডি/ঢাকা/৩১ অক্টোবর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়