ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বব্যাংক ৪৫.৭ কোটি ডলার ঋণ দিচ্ছে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৭, ৫ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বব্যাংক ৪৫.৭ কোটি ডলার ঋণ দিচ্ছে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে অধিক কর্মসংস্থান সৃষ্টি, রপ্তানি বহুমুখীকরণ ও সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) অবকাঠামো উন্নয়নের দুটি প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়ন করছে।

দুটি প্রকল্পে সংস্থাটি দুই ধরনের সুদে ৪৫ কোটি ৭০ লাখ ডলার ঋণ দেবে। ঋণের টাকা ৩৮ বছরে পরিশোধ করতে হবে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ জানিয়েছে।

রোববার সকালে শেরে বাংলানগরস্থ ইআরডি সম্মেলনকক্ষে ইআরডি ও বিশ্বব্যাংকের মধ্যে দুটি ঋণ চুক্তি সই হয়। ইআরডি সচিব কাজী শফিকুল আযম ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান চুক্তিতে সই করেন।

এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস প্রকল্পে ১০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। নতুন বাজারে প্রবেশে সহায়তা কর্মসূচি, উৎপাদনশীলতা বৃদ্ধি, অবকাঠামোগত দুর্বলতা দূর করা ও প্রকল্প বাস্তবায়নে এই অর্থ ব্যয় করা হবে। এই প্রকল্পের ছাড়কৃত অর্থের ওপর শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। অছাড়কৃত অর্থের ওপর শূন্য দশমিক ৫০ শতাংশ হারে প্রতিশ্রুতি ফি দিতে হবে। ৬ বছর গ্রেস পিরিয়ড সহ মোট ৩৮ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।

আর বিনিয়োগ প্রোমশন ও অর্থায়ন সুবিধা প্রকল্পে দিচ্ছে ৩৫ কোটি ৭০ লাখ ডলার। বিশ্বব্যাংক দেবে ১০ কোটি ডলার এবং আইডিএ নমনীয় ঋণ থেকে ২৫ কোটি ৬৭ লাখ ডলার।  মোট প্রকল্প ব্যয় ৪১ কোটি ৬৭ লাখ ডলার। বাকিটা বাংলাদেশ সরকারকে দিতে হবে। প্রকল্পের ঋণের টাকা ৬ বছর গ্রেস পিরিয়ড সহ মোট ৩৮ বছরে পরিশোধ করতে হবে। ৫ বছরের এই প্রকল্প ২০২২ সালের জুনে শেষ হবে। প্রকল্পের মূল উদ্দেশ্য বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়ন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি।



রাইজিংবিডি/ঢাকা/৫ নভেম্বর ২০১৭/হাসিবুল/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়