ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেলায় পাঁচ দিনে ১৫০০ কোটি টাকা কর আদায়

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ৫ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় পাঁচ দিনে ১৫০০ কোটি টাকা কর আদায়

অর্থনৈতিক প্রতিবেদক : আয়কর মেলায় পাঁচ দিনে ১ হাজার ৪৭৩ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৩২ টাকা রাজস্ব আদায় হয়েছে। এ পর্যন্ত মেলায় সেবা নিয়েছেন ৭ লাখ ৭১ হাজার ৬৩ জন।

এর মধ্যে মেলার পঞ্চম দিনে ১ লাখ ৮০ হাজার ১০১ জন সেবা গ্রহণ করেন। এদিন ২৭১ কোটি ৮৭ লাখ ১২ হাজার ৬৯২ টাকা কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু'মেন এ তথ্য জানিয়েছেন।

মেলার পঞ্চম দিন ঢাকা ও ঢাকার বাইরে ৭৫টি স্পটে মেলা হয়েছে।

পঞ্চম দিন ঢাকাসহ সারা দেশে করদাতা, সেবাগ্রহীদের পদচারণায় মেলা প্রাঙ্গণ মুখর ছিল। মেলা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে। আগামী দুই দিনেও মেলা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

প্রতিদিনের মতো  রোববারও মেলায় করদাতাদের জন্য বাড়তি আকর্ষণ ছিল ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’। এছাড়া সাধারণ করদাতাদের পাশাপাশি বিশেষ ব্যক্তিদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড সংগ্রহ মেলায় বাড়তি মাত্রা যোগ করে। মেলায় কয়েকটি লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে করদাতারা এ কার্ড সংগ্রহ করেন।

পঞ্চম দিন মেলায় রিটার্ন দাখিল করেছেন ৪৮  হাজার  ৬৪ জন করদাতা। এর মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ২৭১ কোটি ৮৭ লাখ ১২ হাজার ৬৯২ টাকা। যা ২০১৬ সালের তুলনায় ৪ কোটি ৫৯ লাখ টাকা বেশি।

কর দিতে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর আয়কর মেলার আয়োজন করে এনবিআর। মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ কর সংক্রান্ত সব সেবা পাওয়া যায়।

মেলায় ১০টি বুথ থেকে স্মার্ট কার্ড দেওয়া হয়। মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্পডেস্ক, বৃহৎ করদাতা ইউনিটের একটি বুথ, সঞ্চয় অধিদপ্তরের একটি, কাস্টমসের একটি, মূসকের একটি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল একটি, মুক্তিযোদ্ধা বুথ একটি, সিনিয়র সিটিজেন বুথ একটি, প্রতিবন্ধী বুথ একটি, মিডিয়া সেন্টার, মেডিক্যাল টিম বুথ একটি, ই-টিআইএন বুথ তিনটি, বিসিএস কর একাডেমির বুথ একটি।

আরো রয়েছে- আইআরডি বুথ একটি, ট্যাকসেস অ্যাপিলেট ট্রাইব্যুনাল একটি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনাল বুথ একটি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি বুথ একটি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনার বুথ চারটি, ই-টিআইএন চারটি, লাইভ টেলিকাস্ট একটি, করশিক্ষণ ফোরাম একটি, নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড বুথ ১০টি, ই-ফাইলিং বুথ তিনটি, জনতা ব্যাংক, সোনালী ব্যাংকের বুথ নয়টি, ই-পেমেন্ট ও কিউক্যাশের বুথ একটি।

পুরো মেলায় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা দেওয়া হচ্ছে। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে দেওয়া হচ্ছে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর  টিএসসি মোড়, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল চলাচল করছে।



রাইজিংবিডি/ঢাকা/৫ নভেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়