ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩১ কর অঞ্চলে আয়কর মেলা রোববার থেকে

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ১১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩১ কর অঞ্চলে আয়কর মেলা রোববার থেকে

অর্থনৈতিক প্রতিবেদক : করদাতাদের রিটার্ন দাখিল ও কর সেবা দিতে এবার দেশের ৩১টি কর অঞ্চলে শুরু হচ্ছে বিকেন্দ্রীকৃত আয়কর মেলা। ১২ নভেম্বর (রোববার) থেকে মেলার পরিবেশে করসেবা নিতে পারবেন সংশ্লিষ্ট করাদাতারা।

রাজধানীসহ দেশের সব কর অঞ্চলগুলোতে এ মেলা চলবে আগামি ৩০ নভেম্বর পর্যন্ত। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে অভ্যন্তরিণ সম্পদ বিভাগের জেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, করদাতাদের আধুনিক ও যুগোপযোগী সেবা দেওয়া আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। সম্মানিত করদাতাদের রিটার্ন দাখিলের সুবিধার্থে আগামি ১২ থেকে ৩০ নভেম্বর সব কর অঞ্চলে বিকেন্দ্রীকৃত আয়কর মেলা শুরু হচ্ছে। সেখানে মেলার পরিবেশে সব ধরনের  করসেবা পাওয়া যাবে।

এর আগে গত ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্য্ন্ত রাজধানী ঢাকাসহ দেশের ৫৬টি জেলা শহরে, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হয়। রাজধানীর আগারগাঁও নিমার্ণাধীন জাতীয় রাজস্ব ভবনে অনুষ্ঠিত হয় ওই আয়কর মেলা। এর একদিন পর ৮ নভেম্বর সেরা ১৪১ করদাতাদের ট্যাক্সকার্ড ও ৮৪ কর বাহাদুর পরিবারকে কর সম্মননা দেওয়া হয়। এছাড়া দেওয়া সেরা রিপোর্টার অ্যাওয়ার্ড।

মেলায় সবমিলিয়ে ২ হাজার ২১৭ কোটি টাকার কর আদায় হয়। যেখানে রিটার্ন জমা দিয়েছেন সাড়ে ৩ লাখ করদাতা। আর সেবা নিয়েছেন ১১ লাখ ৭০ হাজার মানুষ। এ হিসেবে ২০১৬ সালের তুলনায় এবারে মেলায় কর বেড়েছে ৪ দশমিক ১২ শতাংশ। রিটার্ন জমা বেড়েছে ৭২ দশমিক ৪ শতাংশ এবং সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ।
মেলায় প্রথম তিনদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্য্ন্ত চললেও করদাতাদের সুবিধার্থে শেষের চারদিন সময় বৃদ্ধি করে সকাল ৮টা থেকে শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলে।



রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৭/এম এ রহমান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়