ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘আয়কর পরিচয়পত্র সম্মানের প্রতীক’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ২৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আয়কর পরিচয়পত্র সম্মানের প্রতীক’

অর্থনৈতিক প্রতিবেদক : অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা আয়কর পরিচয়পত্র ইতোমধ্যে জননন্দিত হয়েছে, যাকে করদাতাদের সম্মানের প্রতীক বলে বিবেচনা করা হচ্ছে।

রোববার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে  আয়কর পরিচয়পত্র দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে কৃতজ্ঞতা জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সংসদ সদস্যসহ সাধারণ করদাতাদের এ কার্ড প্রদান করা হয়েছে। তারা এ কার্ডের খুবই প্রশংসা করছেন।

তিনি আরো বলেন, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় রাজস্ব সুরক্ষার জন্য কাজ করছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে রাজস্ব নিয়ে যত মামলা হয় অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এনবিআরের পক্ষে অবস্থান গ্রহণ করে এবং রাজস্ব সুরক্ষার জন্য যা যা করণীয় তা তারা করেন। রাজস্ব আইন প্রণয়নসহ কোথায় কোথায় উন্নয়ন সাধন করা যাবে, ব্যবস্থাপনা করার ক্ষেত্রে সেসব বিষয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে আমরা মূল্যবান পরামর্শ পাই। সেজন্য আমরা অ্যাটর্নি জেনারেলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এ কার্ড প্রদান করতে পেরে এনবিআর গর্বিত।

আয়কর পরিচয়পত্র গ্রহণ করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ পরিচয়পত্রের মাধ্যমে কর প্রদানে করদাতারা উৎসাহ পাবেন। পরিচয় দিতে পারবেন- আমি একজন গর্বিত করদাতা।

অনুষ্ঠানে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মো. মমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহার হোসেন সাজু, খোন্দকার দিলীরুজ্জামান, এস এম মনিরুজ্জামান, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, মো. একরামুল হক, আমাতুল করিম, মোখলেসুর রহমান ও ইশরাত জাহানকে ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া হয়।

অনুষ্ঠানে এনবিআরের সদস্য মো. আব্দুর রাজ্জাক, এ এফ এম শাহরিয়ার মোল্লা, সিআইসির মহাপরিচালক বেলাল উদ্দিন, জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেনসহ এনবিআরের ঊধ্বর্তন কর্মকর্তা ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবারের আয়কর মেলায় এনবিআরের নতুন উদ্ভাবন ইনকাম ট্যাক্স আইডি কার্ড। প্রথমবার আয়কর মেলায় ৯১ হাজার ২৫০ জন করদাতাকে এ পরিচয়পত্র দেওয়া হয়। প্রথমবার শুধু ঢাকায় এ কার্ড দেওয়া হয়েছে। এছাড়া বিকেন্দ্রীকরণ আয়কর মেলা, আয়কর সপ্তাহে কর অঞ্চল থেকে এ কার্ড দেওয়া হচ্ছে। ভবিষ্যতে সারা দেশে এ কার্ড দেবে এনবিআর।



রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়