ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২২ প্রতিষ্ঠান পেল আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ৩০ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২২ প্রতিষ্ঠান পেল আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক : করপোরেট গভর্নেন্সে সাফল্য দেখিয়ে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) চতুর্থ ন্যাশনাল অ্যাওয়ার্ড পেল দেশের ২২ কোম্পানি।

বৃহস্পতিবার রাতে এ ন্যাশনাল করপোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৬ বিতরণ করা হয়।

২২টি কোম্পানিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রেগুলেশন্ অনুযায়ী স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিপালনের জন্য পুরস্কৃত করা হয়।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্ত কোম্পানিগুলোকে অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট দেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানিগুলোর মধ্যে থেকে আটটি ক্যাটাগরিতে বিজয়ী কোম্পানিগুলোর মধ্যে অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট দেওয়া হয় ।

আইসিএসবির প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ্ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বাণিজ্য সচিব সুভাশিষ বোস, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এম খাইরুল হোসেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং জুরি বোর্ডের চেয়ারম্যান ড. এ বি মির্জা মোহাম্মদ আজিজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সেরা ব্যাংকের অ্যাওয়ার্ড পেয়েছে প্রাইম ব্যাংক লিমিটেড। সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে।

ব্যাংকিং বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সেরা হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে।

বীমা ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড, প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড দ্বিতীয় এবং ফিনিক্স ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে।

ওষুধ, খাদ্য ও খাদ্যজাত ক্যাটাগরিতে প্রথম সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পায় দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড। দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে যথাক্রমে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ।

এছাড়া টেক্সটাইল ও তৈরি পোশাক ক্যাটাগরিতে এনভয় টেক্সটাইলস লিমিটেড প্রথম সেরা প্রতিষ্ঠান, শাশা ডেনিমস লিমিটেড এবং স্কয়ার টেক্সটাইলস লিমিটেড দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে বাণিজ্যমন্ত্রীর কাছ থেকে অ্যাওয়ার্ড গ্রহণ করে।

আইটি, টেলিযোগাযোগ ও সেবা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে গ্রামীণফোন লিমিটেড প্রথম সেরা প্রতিষ্ঠান এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড দ্বিতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পায়।

প্রকৌশল, জ্বালানি ও শক্তি ক্যাটাগরিতে প্রথম সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পায় এমজেএল বাংলাদেশ লিমিটেড এবং দ্বিতীয় সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

সাধারণ উৎপাদন ও রসায়ন ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পায় আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড। দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে যথাক্রমে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড এবং হেইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সকল অ্যাওয়ার্ড বিজয়ীদের আন্তরিক অভিন্দন জানান। তিনি বলেন, বর্তমান সরকার করপোরেট খাতে সুশাসন ও করপোরেট কালচার নিশ্চিত করার উপর জোর দিয়ে আসছে।

তিনি বাংলাদেশের তালিকাভূক্ত কোম্পানিগুলোর পেশাগত দক্ষতা উন্নয়নে আইসিএসবির ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

প্রসঙ্গত, মির্জা আজিজুল ইসলামের নেতৃত্বে বিচারকমণ্ডলী শেয়ারবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে থেকে বিজয়ী নির্বাচন করেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়