ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় এনবিআরের রাজস্ব সেবা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৬ ৮:৪৮:৫০ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-০৬ ৮:৪৮:৫০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : রাজস্ব সংগ্রহের কাজে স্বচ্ছতা ও গতিশীলতা আনার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড ডিজিটাল প্রযুক্তির সর্বাধিক ব্যবহার করে সারাদেশে রাজস্ব নেটওয়ার্ক ও করসেবার প্রয়াস চালাচ্ছে। এর অংশ হিসেবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ মেলায় রাজস্ব সেবা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত মেলায় করদাতাদের সব ধরনের তথ্য দিচ্ছে প্রতিষ্ঠানটি।

মেলায় আগতরা এনবিআর আইভাসের মাধ্যমে ভ্যাট রেজিস্ট্রেশন প্রদান, নতুন ই-টিন নম্বর প্রদান এবং বিআইট্যাক্স সিস্টেম মাধ্যমে ট্যাক্স রিটার্ন দাখিল করা হচ্ছে।  এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এসব তথ্য জানিয়েছেন।

এনবিআর জানায়, ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় এনবিআর কীভাবে প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে যাচ্ছে এবং রাজস্ব আহরণ করছে তা তুলে ধরা হচ্ছে। পাশাপাশি সম্মানিত করদাতাদের করে যেসব উন্নয়ন, মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে তাও তুলে ধরা হচ্ছে। মেলায় আগতদের এনবিআরের সর্বশেষ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে যেসব রাজস্ব সেবা দেওয়া হচ্ছে তা উপস্থাপন করা হচ্ছে।

এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের অংশ হিসেবে ডিজিটাল এনবিআর গঠনের প্রয়াস চালানো হচ্ছে। এক্ষেত্রে আমরা বহুদূর এগিয়েছি। ডিজিটাল এনবিআর গঠনের ক্ষেত্রে কী কী প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তা আমরা সম্মানিত জনগণের সামনে তুলে ধরার চেষ্টা করছি।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/মুশফিক

Walton
 
   
Marcel