ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

৩৫ হাজার প্রতিষ্ঠান পাচ্ছে ভ্যাট সম্মাননা কার্ড

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৫ হাজার প্রতিষ্ঠান পাচ্ছে ভ্যাট সম্মাননা কার্ড

অর্থনৈতিক প্রতিবেদক : করদাতাদের উৎসাহ দিতে ৩৫ হাজার ভ্যাট সংগ্রহকারী প্রতিষ্ঠানকে স্বীকৃতি হিসেবে প্রথম বারের মতো ভ্যাট সম্মাননা কার্ড দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানান।

আগামী ১০ ডিসেম্বর রোববার ভ্যাট দিবস এবং ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাত দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এই স্লোগানকে সামনে রেখে এবার ঢাকাসহ সব বিভাগীয় শহরে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপনের উদ্দেশ্য হলো- সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরণ করে ভ্যাট প্রদানে জনগণকে উদ্বুদ্ধ ও সচেতন করার পাশাপাশি ভ্যাটকে জনগণের কাছে সহজবোধ্য করা। এর মাধ্যমে ভ্যাট কর্মকর্তাদের সঙ্গে করদাতাদের সুসম্পর্ক স্থাপন হবে ও রাজস্ব আহরণ বাড়বে।

তিনি বলেন, রাজস্ব বোর্ড করদাতাদের কর প্রদানে উৎসাহ দিতে উদ্ভাবনের ওপর গুরুত্ব দিয়েছে। এজন্য এবার আয়কর মেলায় বড় আকর্ষণ ছিল আয়কর পরিচয়পত্র প্রদান। এরই ধারাবাহিকতায় ভ্যাট সংগ্রহকারী প্রতিষ্ঠানকে স্বীকৃতি দিতে এবার প্রথমবারের মতো তাদেরকে ভ্যাট সম্মাননা কার্ড প্রদান করা হবে। যেসব প্রতিষ্ঠান ১২ মাস নিয়মিতভাবে দাখিলপত্র জমা দিয়েছে তারাই এই কার্ড পাবেন।

নজিবুর রহমান বলেন, রিটার্ন বা দাখিলপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা বর্তমানে ৩২ হাজার থেকে বেড়ে ৬০ হাজারে উন্নীত হয়েছে। এর মধ্যে ৩৫ হাজার প্রতিষ্ঠান ১২ মাস ধরে নিয়মিতভাবে দাখিলপত্র জমা দিয়েছে। এই ৩৫ হাজার প্রতিষ্ঠান এবার ভ্যাট সম্মাননা কার্ড পাবে।

এক প্রশ্নের উত্তরে এনবিআর চেয়ারম্যান জানান, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত রাজস্ব আহরণে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৮ শতাংশ। গত বছরের একই সময়ে প্রবৃদ্ধি ছিল ১৬ দশমিক ৪ শতাংশ। চলতি বছরের নভেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে শুল্ক খাতে ২১ দশমিক ১৮ শতাংশ।

এবারও বরাবরের মতো উৎপাদন, সেবা ও ব্যবসায় খাতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে। একই সঙ্গে বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠান ও সংবাদকর্মীকে সম্মাননা জানাবে এনবিআর।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে গণসচেতনতা বৃদ্ধিতে পোস্টার, উৎসাহব্যঞ্জক স্লোগান সম্বলিত স্টিকার, বিলবোর্ড, বেলুন, বর্ণিল ফেস্টুন ও ব্যানার থাকবে। রেডিও, টেলিভিশন, প্রিন্ট এবং অনলাইন মিডিয়ায় তথ্যচিত্রসহ বিভিন্ন বিজ্ঞাপন প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়