ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বৃষ্টিস্নাত দিনেও উৎসবমুখর ভ্যাট দিবস

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৪, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৃষ্টিস্নাত দিনেও উৎসবমুখর ভ্যাট দিবস

অর্থনৈতিক প্রতিবেদক : ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এ স্লোগান নিয়ে দেশব্যাপী পালিত হচ্ছে জাতীয় ভ্যাট বা মূসক দিবস।

গতকাল থেকে বিরামহীন বৃষ্টিতে উদযাপন কিছুটা বাধাগ্রস্ত হলেও সপ্তম জাতীয় ভ্যাট দিবসে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ছিল উৎসবের আমেজ।

বৃষ্টির কারণে একটু দেরিতে শুরু হয় ভ্যাট দিবসের শোভাযাত্রা। বরাবরের মতো বর্ণাঢ্য শোভাযাত্রায় সংস্থাটির কর্মকর্তা-কর্মচারী, চলচ্চিত্র, টেলিভিশন ও সংগীতশিল্পীসহ সংস্কৃতি অঙ্গনের তারকাদের উপস্থিতিতে এ উৎসব ছিল রঙিন।

রোববার সকাল সাড়ে ৯টায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান শোভাযাত্রাটি উদ্বোধন করেন। প্রতিকূল আবহাওয়ার কারণে বর্ণাঢ্য শোভাযাত্রা সংক্ষিপ্ত করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই শোভাযাত্রায় অংশ নেন চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস, অভিনেত্রী শাওন ও নাট্য অভিনেতা মীর সাব্বিরসহ আরো অনেক তারকা।

শোভাযাত্রায় স্লোগান সম্বলিত টি-শার্ট, ক্যাপ ও ছাতা নিয়ে ভ্যাট কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন স্তরের শত শত মানুষ অংশ নেয়। এ ছাড়া শোভাযাত্রায় ঘোড়ার গাড়ি, স্কাউট, আনসার-ভিডিপির একটি বাদক দলও অংশ নেয়।

উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপনের উদ্দেশ্য হলো, সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরণ করে ভ্যাট দিতে জনগণকে উদ্বুদ্ধ ও সচেতন করার পাশাপাশি ভ্যাটকে জনগণের কাছে সহজবোধ্য করা। এর মাধ্যমে ভ্যাট কর্মকর্তাদের সঙ্গে করদাতাদের সুসম্পর্ক স্থাপন ও রাজস্ব আহরণ বাড়বে। ভ্যাট সংগ্রহকারী প্রতিষ্ঠানকে স্বীকৃতি দিতে এবার প্রথমবারের মতো তাদের ভ্যাট সম্মাননা কার্ড দেওয়া হবে।

মূল্য সংযোজন করকে (মূসক বা ভ্যাট) অধিক জনপ্রিয় করার উদ্দেশ্যে প্রতি বছর দিবসটি উদযাপিত হয়। সপ্তমবারের মতো এ দিবস পালন করা হচ্ছে। আর ১০ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো দিবসটি উদযাপিত হচ্ছে। কারণ এর আগে প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস পালন করা হতো।



বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

দিবসের পাশাপাশি ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করবে প্রতিষ্ঠানটি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী বাণী দিয়েছেন। জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

দুপুরে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব শীর্ষক সেমিনার ও সর্বোচ্চ ভ্যাটদাতা সম্মাননা অনুষ্ঠান হবে। সেমিনারে ২০১৫-১৬ অর্থবছরে উৎপাদন, ব্যবসায় ও সেবা ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে নয়টি প্রতিষ্ঠান ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে।

এবারে জেলা পর্যায়ে ওয়ালটন গ্রুপের ২৭টি ওয়ালটন প্লাজা সেরা ভ্যাটদাতা হয়েছে। ২০১৬ সালেও প্রতিষ্ঠানটির ২৯টি ওয়ালটন প্লাজা সেরা মূসক বা ভ্যাটদাতা নির্বাচিত হয়েছিল।

রাজধানীর আগারগাঁও শেরেবাংলা নগরে নির্মাণাধীন রাজস্ব ভবনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান উপস্থিত থাকার কথা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়