ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘আমদানিবিকল্প শিল্প স্থাপনে অগ্রাধিকার দিচ্ছে সরকার’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১৪ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আমদানিবিকল্প শিল্প স্থাপনে অগ্রাধিকার দিচ্ছে সরকার’

অর্থনৈতিক প্রতিবেদক : দেশীয় উপকরণ ব্যবহার করে আমদানিবিকল্প শিল্প স্থাপনের প্রতি সরকার অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে নিরাপদ স্বাস্থ্যবিষয়ক তিন দিনব্যাপী হেলথ অ্যান্ড ফিটনেস-২০১৭ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড এ প্রদর্শনীর আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয় জাতীয় শিল্পনীতি, ২০১৬-তে হারবাল ওষুধ ও পণ্য উৎপাদনকারী শিল্পকে অগ্রাধিকারমূলক শিল্প খাতের আওতাভুক্ত করা হয়েছে। এর ফলে ইতোমধ্যে দেশে ভেষজ ওষুধ ও পণ্য উৎপাদনে চার শতাধিক শিল্পকারখানা গড়ে উঠেছে। এসব কারখানা থেকে প্রতিবছর ৩৩০ কোটি টাকার পণ্য উৎপাদিত হচ্ছে। এসব পণ্য যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে।

স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাইজুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ অরগানিক প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আব্দুস সালাম, দৈনিক প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র ও বিডি সাইক্লিস্টসের অ্যাডমিন ফুয়াদ আহসান চৌধুরী।

শিল্পমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী ভেষজ পণ্য ও ওষুধের চাহিদা দিন দিন বাড়ছে। বর্তমানে বিশ্ববাজারে ৭১ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের হারবাল পণ্যের চাহিদা আছে। বিশ্ব অর্থনৈতিক মন্দা সত্বেও এ চাহিদায় ভাটা পড়েনি। বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, ২০৫০ সাল নাগাদ হারবাল পণ্যের চাহিদার পরিমাণ দাঁড়াবে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশে প্রায় ৫০০ প্রজাতির ঔষধি উদ্ভিদ চাষ হয় বলে জানান শিল্পমন্ত্রী। রপ্তানির সুযোগ কাজে লাগাতে এ ধরনের উদ্ভিদভিত্তিক শিল্প কারখানা গড়ে তোলার তাগিদ দেন তিনি। কৃষিভিত্তিক শিল্প স্থাপনে বর্তমান সরকার পৃষ্ঠপোষকতা ও প্রণোদনার নীতি গ্রহণ করেছে, এ কথা উল্লেখ করে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এ খাতে কর রেয়াতসহ বিভিন্ন প্রণোদনা অব্যাহত থাকবে।

আমির হোসেন আমু বলেন, সুস্থ ও সতেজ থাকার জন্য নিয়মিত শরীরচর্চার অভ্যাস তৈরি করা জরুরি।

বাইসাইকেল চালানো বিজ্ঞানসম্মত শরীরচর্চা, উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশে দ্রুত বাইসাইকেল শিল্পের বিকাশ ঘটছে। ইউরোপের দেশগুলোতে বাইসাইকেল রপ্তানিতে বাংলাদেশ বর্তমানে তৃতীয় স্থান অধিকার করেছে। বাংলাদেশে তৈরি বাইসাইকেল যুক্তরাজ্য, জার্মানি, ইটালি, ডেনমার্ক, বেলজিয়ামসহ বিশ্বের ৩০টি দেশে রপ্তানি হচ্ছে। বাংলাদেশ ২০১৫-১৬ অর্থবছরে শুধু ইউরোপের দেশগুলোতেই ৯৯ দশমিক ১৫ মিলিয়ন ডলারের বাইসাইকেল রপ্তানি করেছে। অত্যন্ত সম্ভাবনাময় এ খাতের প্রসারে সরকারের পক্ষ থেকে সম্ভব সব ধরনের নীতিসহায়তা দেওয়া হবে।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন সিকদার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য সুস্থ-সবল জনগোষ্ঠী গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে তরুণসমাজের জন্য বিভিন্ন ধরনের খেলাধুলা ও শরীরচর্চার সুযোগ বাড়াতে হবে। বর্তমান সরকার এ সুযোগ অবারিত করতে উপজেলা পর্যায়ে ৪৯০টি স্টেডিয়াম গড়ে তোলার প্রকল্প বাস্তবায়ন করছে। এর আওতায় ইতোমধ্যে ১৩১টি স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সরকারের চলতি মেয়াদের মধ্যেই কমপক্ষে ৩০০টি স্টেডিয়াম নির্মাণ সম্পন্ন হবে।

ক্রীড়ার মাধ্যমে কান্ট্রি ব্র্যান্ডিংয়ের সুযোগ রয়েছে, উল্লেখ করে শিশু-কিশোরদের ক্রীড়া ও শরীরচর্চায় উৎসাহিত করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, এ প্রদর্শনীতে চীন, মালয়েশিয়া, তাইওয়ান, কোরিয়া ও বাংলাদেশের ৪১টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের ৮৭টি স্টলে শরীরচর্চার আধুনিক উপকরণ ও হারবাল পণ্য সামগ্রী প্রদর্শিত হচ্ছে।

প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়