ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৫, ২৪ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দিতে ইউক্রেনের প্রতি আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-১৪ ৬:২৫:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-১৪ ৬:২৫:৩৭ পিএম

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশকে পণ্য রপ্তানির ক্ষেত্রে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দেওয়ার জন্য ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার স্থানীয় সময় বিকেল ৪টায় আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স এ এমসি-১১ তে যোগদানরত ইউক্রেনের প্রথম ভাইস প্রাইম মিনিস্টার অ্যান্ড মিনিস্টার অফ ইকোনমিক ডেভেলপমেন্ট স্টিফেন কুবিভের সঙ্গে  বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মিনিস্ট্রিয়াল কনফারেন্সে স্বল্পোন্নত দেশগুলোকে উন্নত বিশ্বে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এরপর থেকেই ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে এ বাণিজ্য সুবিধা দেওয়ায় বাংলাদেশ উপকৃত হয়েছে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ইউক্রেনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যের উজ্জল সম্ভাবনা দেখা দিয়েছে। এ সুযোগকে কাজে লাগানোর জন্য উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে চেম্বার অফ কমার্স গঠন করা প্রয়োজন। ব্যবসায়ীরা পারস্পরিক দেশ সফর করলে বাণিজ্য বৃদ্ধি পাবে। ইউক্রেনের সঙ্গে বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণ ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এবং ইউক্রনের মধ্যে বিশেষ বাণিজ্য চুক্তি সম্পাদন করা প্রয়োজন। তিনি ওআইসির পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণের জন্য ইউক্রেনকে সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

তোফায়েল আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। অনেকগুলোর কাজ দ্রুত এগিয়ে চলছে। বাংলাদেশ সরকার দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করেছে। এখন বিনিয়োগকারীগণ প্রকল্পে শতভাগ বিনিয়োগ ও যেকোনো সময় বিনিয়োগকৃত অর্থ লাভসহ ফিরিয়ে নিতে পারবেন। বিনিয়োগকারীদের স্বার্থ সরকার আইন প্রণয়ন করে সংরক্ষণ করেছে। বাংলাদেশে পর্যাপ্ত দক্ষ জনশক্তি রয়েছে। এখানে কম মূল্যে বিশ্বমানের পণ্য উৎপাদন করা সম্ভব।’

তিনি বলেন, ‘ইউক্রেনের বিনিয়োগকারীগণ বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগ করলে লাভবান হবেন। জাহাজ নির্মাণ, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ ও জালানিসহ যেকোনো খাতে ইউক্রেনের বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে।’

ইউক্রেনের প্রথম ভাইস প্রাইম মিনিস্টার স্টিফেন কুবিভ বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহ প্রকাশ করেন। উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে চেম্বার গঠন ও ব্যবসায়ী প্রতিনিধি দলে সফর বিনিময়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন। এজন্য তিনি উভয় দেশের মধ্যে এক্সপার্ট গ্রুপ গঠনের প্রস্তাব দেন।

বৈঠকে সফররত বাণিজ্যসচিব শুভাশীষ বসু, জেনেভা বাংলাদেশ মিশনের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভিসি বিজয় ভট্টাচার্য, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৭/নঈমুদ্দীন/সাইফুল

Walton Laptop
 
   
Walton AC