ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ক্রিকেটে স্মার্ট হওয়া ভালো, ওভার স্মার্ট হওয়া ভালো না’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ১৪ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ক্রিকেটে স্মার্ট হওয়া ভালো, ওভার স্মার্ট হওয়া ভালো না’

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা। দুই দলেই রয়েছে বাংলাদেশের দুই প্রাক্তন কোচ। একজন ছিলেন প্রধান কোচ, আরেকজন বোলিং কোচ। বাংলাদেশ দলকে খুব কাছ থেকে দেখেছেন তারা। শক্তি-সামর্থ্য কিংবা দুর্বল জায়গাগুলো সম্পর্কে সবাই জানেন।

মোট কথা টাইগার স্কোয়াডের আদ্যোপান্ত সবই তাদের ‘মগজে’ রয়েছে। তাতেও কোনো সমস্যা দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। নির্দিষ্ট পরিকল্পনায় যেকোনো দলকেই যেকোনো পরিস্থিতিতে হারানো সম্ভব। প্রাক্তন কোচদের নিয়ে কোনো ভাবনাও নেই টাইগার স্কোয়াডে।

দুই দলকে হারাতে ‘আউট অফ দ্য বক্স চিন্তা’ করবে বাংলাদেশ। এটাই স্মার্টনেস। এর থেকে বাড়তি চিন্তা করে ঝুঁকি নেওয়ার পক্ষপাতী নন মাশরাফি। ওভার স্মার্টনেস দেখিয়ে অযথা ঝুঁকি নিতে চান না অধিনায়ক। ড্রেসিং রুমের পরিকল্পনা ঠিকমত প্রয়োগ করলেই জয় পাওয়া সম্ভব বলে মনে করেন মাশরাফি।

‘হাথুরুসিংহে একটা পরিকল্পনা করবে। আমাদেরও থাকবে। আমরা যদি পরিকল্পনা প্রয়োগ করতে পারি তাহলে ফল পাব। অবশ্যই নতুন কিছু করার চেষ্টা থাকবে। ক্রিকেটে স্মার্ট হওয়া ভালো কিন্তু ওভার স্মার্ট হওয়া ভালো না। আমরা ওভার স্মার্ট হতে চাচ্ছি না।’



‘ক্রিকেট মাঠে কোনো কিছুই ক্যালকুলেটিভ হয় না। একমাত্র সফলতা পেলেই মনে হয় যে ক্যালকুলেটিভ ছিল। যারা সিদ্ধান্ত নেয় তারা সব সময় মনে করে সিদ্ধান্তটা ক্যালকুলেটিভ। এখন যারা এটাকে অ্যানালাইস করে তারা সফল হলে বলে যে ক্যালকুলেটিভ ছিল আর সফল না হলে বলে যে এতো বড় ঝুঁকি নেয়া উচিত হয়নি।’- যোগ করেন মাশরাফি।

চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব ছেড়েছেন বেশিদিন হয়নি। শ্রীলঙ্কা ক্রিকেট দলের দায়িত্ব নিতে বাংলাদেশের কোচিং পদ ছাড়েন। ২০১৬ সালের মে মাসে বাংলাদেশ দলের দায়িত্ব ছাড়েন বোলিং কোচ হিথ স্ট্রিক। ভারতের জাতীয় ক্রিকেট একাডেমিতে ফাস্ট বোলিং কোচের চাকরির জন্য বাংলাদেশ দলের দায়িত্ব ছাড়লেও সেখানে চাকরি পাননি। ওই বছরের অক্টোবরে তাকে নিয়োগ দেয় জিম্বাবুয়ে ক্রিকেট।

হাথুরুসিংহেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত নিয়োগ দিয়েছিল বিসিবি। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফর শেষ করেই পদত্যাগ করেন লঙ্কান এই কোচ। দুই বছরে ৪৫০ দিন কাজ করার চুক্তিতে ২০১৪ সালে বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব নিয়েছিলেন স্ট্রিক। ২০১৬ সালের মে মাসেই চুক্তি শেষ হয় স্ট্রিকের।

দুই প্রাক্তন কোচকে নিয়ে মাশরাফির ভাষ্য,‘আমাদেরদল সম্পর্কে তাদের ধারণাথাকতে পারে। হিথ স্ট্রিক প্রায় দেড়-দুই বছর হলো বাংলাদেশ থেকে গিয়েছেন। হাথুরুসিংহে সম্প্রতি গিয়েছেন। তার পর্যবেক্ষণ কিছুটা হলেও মিলেযেতে পারে। আমাদের পরিকল্পনার কমপক্ষে ৭০-৮০ ভাগ মাঠে প্রয়োগ করতে পারি তাহলে আশা করি সমস্যা হবে না। খেলোয়াড়দের আমরা পূর্ণ সহযোগীতা করছি। তাদেরকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হচ্ছে। তারা যেটা করে আসছে সেটাই যেন করে। আমাদের নজর এখন সেখানেই।’





রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়