ঢাকা, মঙ্গলবার, ৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

এক বছরে ইসলামী ব্যাংকের আমানত ও প্রবৃদ্ধি বেড়েছে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১৫ ৫:৫৩:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৫ ৫:৫৩:১৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : গত এক বছরে ইসলামী ব্যাংকের আমানত ও প্রবৃদ্ধি বেড়েছে। বেড়েছে সেবা গ্রহণকারীর সংখ্যাও।

সোমবার ব্যাংকটির প্রধান কার্যালয় ইসলামী ব্যাংক টাওয়ারে সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আরাস্তু খান এসব তথ্য তুলে ধরেন।

ব্যাংকের বর্তমান অবস্থান তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আরাস্তু খান বলেন, আমরা সব কিছুকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাচ্ছি। গত ১ বছরে ইসলামী ব্যাংকের ডিপোজিট ও পরিচালন মুনাফায় বড় সাফল্য এসেছে।

ব্যাংকটির এক বছরের সাফল্য তুলে ধরে আরাস্তু খান বলেন, ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ইসলামী ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৭৫ হাজার ১৩০ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ৭ হাজার ২৪৪ কোটি টাকা বেশি। একই সময়ে ৮ হাজার ৪৫৭ কোটি টাকা নতুন বিনিয়োগসহ মোট সাধারণ বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৭০ হাজার ৯৯ কোটি টাকা। গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ২৫ লাখ। তবে নিট বিনিয়োগ হয়েছে ৬৫ হাজার ৯৬৪ কোটি টাকা। এখন ব্যাংকটির ঋণ-আমানত অনুপাত বা এডি রেশিও ৮৭ দশমিক ৮০ শতাংশ। নন-পারফরমিং লোনের (এনপিএল) হার কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৫৭ শতাংশে। যা গত বছর ছিল ৩ দশমিক ৮৩ শতাংশ।

ইসলামী ব্যাংকের চেয়ারম্যান বলেন, এ বছরে আমাদের আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ২০ শতাংশ। বিনিয়োগকৃত আয় বেড়েছে ৭ দশমিক ৫০ শতাংশ।

এই সাফল্যের কারণ সর্ম্পকে চেয়ারম্যান বলেন, আমাদের রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধির বড় কারণ হলো পলিসিতে পরিবর্তন আনা। ইসলামী ব্যাংক রেমিট্যান্স থেকে অর্থ আয় করতে চায় না। এজন্য গ্রাহকদের একটি সহনীয় রেট দিতে পেরেছি।

তিনি আরো বলেন, শরিয়াহ সমর্থন করে না এমন কোনো প্রোডাক্টের অনুমতি আমরা দেই না। সততা এবং শরিয়াহকে প্রাধান্য দেওয়ার কারণে ইসলামী ব্যাংক আজ এই শক্ত অবস্থানে আসতে পেরেছে।

ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, পরিচালক মো. সাইফুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আবদুল হামিদ মিঞা, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব-উল-আলম, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও ঊর্ধ্বতন নির্বাহীরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/হাসান/রফিক

Walton
 
   
Marcel