ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাণিজ্য মেলায় ওয়ালটন জেডএক্স-থ্রি স্মার্টফোনে ডাবল অফার

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-৩০ ৮:৩১:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-৩১ ৯:৫৭:০২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : বর্তমানে মানুষের হাতে হাতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন। ছেলে-বুড়ো অনেকেই এখন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন। আর স্মার্টফোনে ফটোগ্রাফির নেশাটাও ছড়িয়ে গেছে ছেলে-বুড়ো সকলের কাছে।

বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে স্মার্টফোনগুলোতে রয়েছে বেশ ভালো মানের ক্যামেরা। যা দিয়ে বেশ দারুণ ফটোগ্রাফি করা যায়। সে সুযোগ কাজে লাগিয়ে সবাই ইচ্ছেমতো ফটোগ্রাফি করেন তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন দিয়ে। তবে ভালো মানের ক্যামেরা সম্বলিত স্মার্টফোনের দাম অনেক। যা মধ্যবিত্তের নাগালের বাইরে।

তবে শুধু উচ্চবিত্ত নয়, সব শ্রেণির মানুষের কথা চিন্তা করে সাশ্রয়ী মূল্যে ক্রেতাদের জন্য বিভিন্ন মডেলের ফোন নিয়ে এসেছে দেশের শীর্ষ ইলেকট্রনিক্স, অটোমোবাইল এবং হোম অ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন।

ফটোগ্রাফি করতে যারা বেশি পছন্দ করেন বা সেলফি-প্রেমীদের জন্য ওয়ালটন নিয়ে এসেছে সামনে ২০ মেগাপিক্সেল ও পেছনে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা সম্বলিত প্রিমো ‘জেডএক্স-থ্রি’ স্মার্টফোন। যা ইতোমধ্যে সারা দেশে ক্রেতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে। বিক্রিও হচ্ছে বেশ।



এদিকে, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষে ওয়ালটন প্যাভিলিয়নে এ স্মার্টফোনে ৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া রয়েছে ডিজিটাল রেজিস্ট্রেশন করে সর্বনিম্ন ২০০ থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা জেতার ক্যাশ ভাউচার অফার। এক কথায় বলা চলে, ক্রেতারা ডাবল অফার পাচ্ছে ফোনটিতে। বাণিজ্য মেলায় ওয়ালটন প্যাভিলিয়নের সমন্বয়ক শাহ শহীদ চৌধুরী বলেন, মেলা শুরুর প্রথম দিন থেকেই বেশ কয়েকটি মডেলের স্মার্টফোন বিক্রি হচ্ছে বেশ। তবে ক্রেতাদের আকর্ষণ বেশি জেডএক্স-থ্রি মডেলের স্মার্টফোনটির দিকে। কারণ, ফোনটিতে রয়েছে নানা ফিচার। আর ফোনটি শুধু কম বয়সী বা সেলফি-প্রেমীদেরই জন্য নয়, এই ফোনটি যেন সব বয়সের সব শ্রেণির মানুষ ব্যবহার করতে পারেন সেভাবেই তৈরি।

তিনি জানান, ফোনটিতে উচ্চগতি নিশ্চিত করতে রয়েছে ৬৪ বিট সম্পন্ন ২ দশমিক ৫ গিগাহার্জ গতির কর্টেক্স-এ৫৩ অক্টাকোর প্রসেসর। উন্নতমানের গেমিং ও স্পষ্ট ভিডিওর অভিজ্ঞতা দিতে গ্রাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি-টি ৮৮০। রয়েছে থ্রিডি সারাউন্ড সাউন্ড প্রযুক্তি। রয়েছে ৪ জিবি দ্রুতগতির এলপিডিডিআর৪ এক্স র‍্যাম। আছে ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরি। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

অ্যান্ড্রয়েড নুগাট ৭ দশমিক শূন্য অপারেটিং সিস্টেমে পরিচালিত। ফোনের তথ্য সুরক্ষায় রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। যার ফলে শূন্য দশমিক ২ সেকেন্ডেই ফোনটি আনলক করা যাবে। অনলাইন কেনাকাটা বা অ্যাপ এক্সেসেও কাজ করবে ফিঙ্গারপ্রিন্ট। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে ব্যবহার করা যাবে পাঁচ আঙুলই।

এছাড়া ফোনে ব্যবহৃত হয়েছে ৬ ইঞ্চির আইপিএস প্রযুক্তির ফুল এইচডি ডিসপ্লে। ফলে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারে এবং ভিডিও দেখা, গেম খেলা, বই পড়া বা ইন্টারনেট ব্রাউজিং হবে আরো প্রাণবন্ত ও গতিময়। ২ দশমিক ৫ডি কার্ভড গ্লাস ডিসপ্লে প্যানেল ব্যবহারের ফলে স্ক্রিনটাচে ব্যবহারকারী পাবেন আরো বেশি স্বাচ্ছন্দ। আঁচড় ও দাগ থেকে ডিসপ্লের সুরক্ষায় রয়েছে হাই প্রোটেকটিভ স্ক্র্যাচ প্রুফ গ্লাস।



ফ্ল্যাগশিপ এ ফোনটির সামনে রয়েছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। যা এফ ২ দশমিক শূন্য অ্যাপারচার সমৃদ্ধ। ক্যামেরায় ব্যবহার করা হয়েছে ৪ সেলের লাইট সেন্সর প্রযুক্তি। এর পিডিএএফ প্রযুক্তি শূন্য দশমিক ১ সেকেন্ডেই স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরার ফোকাস সেট করবে। রয়েছে ‘বোকেহ সেলফি মোড’। যার মাধ্যমে সাবজেক্টকে ফোকাস করে আশপাশের সবকিছুকে ব্লার করে সেলফি তোলা যাবে। পেছনে রয়েছে ডুয়েল ক্যামেরা। যার একটিতে আছে ১৩ মেগাপিক্সেল লেন্স, অন্যটিতে ৫ মেগাপিক্সেল লেন্স। ১৩ এমপির মেইন ক্যামেরা ধারণ করবে ছবির ডিটেইলস। আর ৫ এমপির সেকেন্ডারি ক্যামেরা ধারণ করবে ছবির ডেপথ-অব-ফিল্ড ইনফরমেশন, যা ডিএসএলআরের মতো প্রফেশনাল ব্যাকগ্রাউন্ড ও ইফেক্ট দেবে। যাকে বলা হয় ‘পোর্ট্রেট মোড’। সব ক্যামেরায় রয়েছে মাল্টিলেয়ার লেন্স। ক্যামেরায় নরমাল মোড ছাড়াও ফেস বিউটি, এইচডিআর, টাইম ল্যাপস, স্লো মোশন, প্যানারোমা, স্মার্ট সিন, নাইট মোড এবং জিফের মতো আকর্ষণীয় অপশন তো থাকছেই। রয়েছে প্রফেশনাল ক্যামেরা মোডে ছবি তোলারও সুবিধা।

স্মার্টফোনটিতে নোটিফিকেশন লাইট নেই। কিন্তু কল বা মেসেজ এলে একবার ফ্রন্ট ফ্ল্যাশ জ্বলে উঠবে। রয়েছে হাইব্রিড সিম স্লট। ডিভাইসটিতে একসঙ্গে একটি সিম ও একটি মেমোরি কার্ড ব্যবহার করা যাবে। এজন্য দুটি সিম ব্যবহার করলে মেমোরি কার্ড ব্যবহার করা যাবে না।

ফোরজি সিম সমর্থিত মেটাল ডিজাইন সুদৃশ্য স্মার্টফোনটির দাম রাখা হচ্ছে ৩১ হাজার ৯৯০ টাকা।




রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/নাসির/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC