ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উপজেলায় ১০০৫ নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ৩০ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপজেলায় ১০০৫ নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক : উপজেলা পরিষদে সংরক্ষিত নারী আসনের উপ-নির্বাচনে এবার ১ হাজার ৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সচিব ফরহাদ হোসেন এ তথ্য জানিয়ে বলেন, ‘সোমবার ৪৩০ উপজেলায় ১ হাজার ৪৭৬ নারী সদস্য পদে নির্বাচন হওয়ার কথা থাকলেও এই পদে ১ হাজার ৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ২১০টির মতো পদে কেউ মনোনয়নপত্র জমা দেয়নি। বাকি ২০০টি নারী সদস্য পদে ভোট হয়।

নির্বাচন কমিশন এসব উপজেলায় ১ হাজার ৪৭৬ নারী সদস্য পদে ভোটের তফসিল দিয়েছিল। এছাড়া নানা জটিলতায় ৬১টি নারী সদস্য পদে ভোট স্থগিত রয়েছে। যেসব পদে মনোনয়নপত্র জমা পড়েনি, সেসবের জন্য পরে নতুন করে ভোটের তারিখ দেওয়া হবে বলে জানান ফরহাদ হোসেন।

চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সরাসরি ভোটে নির্বাচিত হলেও পরোক্ষ ভোটে নির্বাচিত হন সংরক্ষিত নারী সদস্যরা। ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের নারী সদস্য এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলররা তাদের মধ্য থেকে একজনকে ভোট দিয়ে উপজেলা পরিষদের সদস্য নির্বাচিত করেন। আর এই সদস্যদের সংখ্যা উপজেলায় ইউনিয়ন ও পৌরসভার মোট নারী সদস্যের এক তৃতীয়াংশের সমান।

উপজেলা পরিষদ গঠনের পর প্রথমবার সংরক্ষিত নারী সদস্য পদে ভোট হয় ২০১৫ সালের ১৫ জুন। তখন ৩৫২ নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ওই ভোটে ১০ উপজেলায় ১৩টি পদে প্রার্থী ছিল না কেউ।

২০১৪ সালের  ফেব্রুয়ারি-মার্চে পাঁচ ধাপে উপজেলা পরিষদের নির্বাচন হয়। সেক্ষেত্রে প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ জনপ্রতিনিধিদের। তাদের মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ফেব্রুয়ারি-জুলাইয়ে। এরই মধ্যে ইউপি-পৌর ভোটের কারণে প্রায় দেড় হাজার নারী সদস্য পদ শূন্য হয়। এমন ১ হাজার ৪৭৬ পদে ভোটের দিন ছিল গত সোমবার।




রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/আসাদ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়