ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

২৮৭ জনকে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৮৭ জনকে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : একটি বাড়ি একটি খামার প্রকল্পে মাঠ সহকারী পদে কর্মরত ২৮৭ জনের চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট  বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিট আবেদনের  পক্ষে শুনানি করেন আইনজীবী  ছিদ্দিক উল্যাহ মিয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমীন সরকার।

আইনজীবী ছিদ্দিক উল্যাহ মিয়া জানান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে ২০০৯ সাল থেকে একটি বাড়ি একটি খামার নামে একটি প্রকল্প চালু করে সরকার। পরবর্তীতে পল্লী এলাকায় দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষদের সঞ্চয় ও অর্জিত অর্থ লেনদেন, রক্ষণাবেক্ষণ, অগ্রিম প্রদান এবং বিনিয়োগের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক নামে একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪ পাশ করা হয়। এরপর পল্লী সঞ্চয় ব্যাংক চাকরি প্রবিধাণমালা ২০১৫ চূড়ান্ত করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

২০১৬ সালের মন্ত্রণালয় আলাদা দুটি আদেশ জারি করে পল্লী উন্নয়ন ব্যাংক একটি বাড়ি একটি খামার প্রকল্পে কর্মরত মাঠ সহকারীদের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করেন।

একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মরত মাঠ সহকারীদের পল্লী সঞ্চয় ব্যাংকে স্থানান্তর হওয়ার পর ২০১৬ সালের জুলাই মাসে উক্ত ব্যাংক তাদেরকে বেতন প্রদান করে।

আইনজীবী আরো জানান, ২০১৬ সালের ৩১ অক্টোবর একটি বাড়ি একটি খামার প্রকল্প চলমান থাকবে বলে পুনরায় দাপ্তরিক আদেশ জারি করে ব্যাংক কর্তৃপক্ষ। এরপর পল্লী সঞ্চয় ব্যাংকে কর্মরত সকল কর্মচারীকে পুনরায় একটি বাড়ি একটি খামার প্রকল্পে স্থানান্তর করা হয়।

কিন্তু সেই আদেশের পর এ প্রকল্পে কর্মরত মাঠ সহকারীদের ২৮৭ জন ব্যাক্তি তাদের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশনা চেয়ে হাইকোর্টে পৃথক তিনটি রিট দায়ের করেন ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার মোহাম্মাদ মাহবুব আলম, কামরুল হাসান, গৌরীপুর উপজেলার ইমদাদদুল হকসহ ২৮৭ জন।



রাইজিংবিডি/ঢাকা/১ ফেব্রুয়ারি ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়