ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘এ বছরই ইউনিয়নগুলো ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আসবে’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এ বছরই ইউনিয়নগুলো ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আসবে’

নিজস্ব প্রতিবেদক : ২০১৮ সালের মধ্যেই দেশের প্রতিটি ইউনিয়ন অপটিক্যাল ফাইভার ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় আসবে। বিশ্ববিদ্যালয়, মার্কেটসহ জনবহুল স্থানে ওয়াইফাই নিশ্চিত করা হবে।

বুধবার অ্যালিফ্যান্ট রোডে মাল্টিপ্লাস প্লাজায় কম্পিউটার সিটি সেন্টারে তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ডিজিটাল আইসিটি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এ কথা বলেন।

তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে বাংলাদেশ তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে নেতৃত্বের জায়গায় পৌঁছেছে। বাংলাদেশের সফটওয়্যার আয়ারল্যান্ড পুলিশ বিভাগসহ বিশ্বের বিভিন্ন দেশ ব্যবহার করছে। বাংলাদেশের সফটওয়্যার ইঞ্জিনিয়াররা দেশে বসেই জাপানের এক হাজার ফ্ল্যাট বাড়ির নিরাপত্তা দিচ্ছেন। ফেব্রুয়ারিতেই নেপাল ও নাইজেরিয়ায় বাংলাদেশ কম্পিউটার রপ্তানি করতে যাচ্ছে।

এ সময় তিনি দেশব্যাপী ইন্টারনেট সুপার হাইওয়ে তৈরি করার আশাবাদও ব্যক্ত করেন।

মোস্তাফা জব্বার আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে। আমরা কম্পিউটার আমদানিকারক দেশ থেকে এখন রপ্তানিকারক দেশে পরিণত হয়েছি। তথ্যপ্রযুক্তি থেকে বাংলাদেশ আটশ মিলিয়ন ডলার আয় করছে। দেশে এখন প্রায় সাড়ে আট কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ব্রডব্যান্ডের মূল্য প্রতি জিবিপিএস ২৭ হাজার টাকা থেকে কমিয়ে প্রায় তিনশ টাকায় নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, ইন্টারনেট এখন নতুন প্রজন্মের শক্তি। ইন্টারনেট সম্প্রসারণের পাশাপাশি ইন্টারনেট নিরাপত্তা নিয়েও আমরা কাজ করছি। নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতেও আমরা সক্ষম হবো। দেশে ফেসবুক ব্যবস্থাপনার নিজস্ব কোনো প্রযুক্তি নেই। আমরা এ বছরের মাঝামাঝি তা অর্জনে সক্ষম হবো।

অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যপক ড. জামিলুর রেজা চৌধুরী, বৃহত্তর অ্যালিফ্যান্ট রোড দোকান মালিক সমিতির প্রধান উপদেষ্টা মোস্তফা মহসীন মন্টু, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক এবং ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৮ এর আহ্বায়ক তৌফিক এহসান বক্তৃতা করেন।

পরে মন্ত্রী ডিজিটাল আইসিটি মেলার উদ্বোধন করেন এবং মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়