ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

৫৮৪ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-০৭ ৬:৫০:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৭ ৬:৫০:৪০ পিএম

বিশেষ প্রতিবেদক : একটি জাতীয় মহাসড়ক একটি আঞ্চলিক সড়ক উন্নয়নসহ ৫৮৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে মোট ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সংশ্লিষ্ট কমিটি।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ (সিলেট জোন) প্রকল্পের একটি প্যাকেজের অনুমোদন দেওয়া হয়েছে বৈঠকে। প্রকল্পে ব্যয় হবে ১৮৬ কোটি ৯৮ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স জন্মভূমি নির্মাতা লিমিটেড।

বৈঠকে যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী থেকে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজের অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৪৭ কোটি ৫৮ লাখ টাকা। মেসার্স তমা কন্সট্রাকশন প্রকল্পটি বাস্তবায়ন করবে।

চট্টগ্রাম বন্দরের জিসিবি এলাকার বার্থ অপারেটদের (কন্টেইনার) সঙ্গে সম্পাদিত চুক্তির চুক্তিমূল্যের টাকা শেষ হয়ে যাওয়ায় ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। এজন্য তিনটি বার্থ অপারেটরকে মোট ৮ কোটি ২৩ লাখ ৭৯ হাজার টাকা দিতে হবে।

তিনি বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘হেলথ পপুলেশন নিউট্রেশন সেক্টর প্রোগ্রাম (এইচপিএনএসপি)’ শীর্ষক চতুর্থ কর্মসূচির আওতায় ফিজিক্যাল ফ্যাসিলিটিজ ডেভেলপমেন্ট (পিএফডি) অপারেশন প্ল্যান এর আওতায় বিভিন্ন সম্প্রাসরণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১২০ কোটি ৫৮ লাখ ৯৭ হাজার টাকা। জিআইসিবি অ্যান্ড কন্সট্রাকশন কোম্পানি প্রকল্পটি বাস্তবায়ন করবে।

অতিরিক্ত সচিব বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-৯:২ডি সাইসমিক প্রকল্পের আওতায় ২ডি সাইসমিক প্রকল্পের আওতায় ২ডি সাইসমিক কার্যক্রম পরিচালনার কাজে ব্যবহারের জন্য ‘২ডি সাইসমিক ডাটা ইন্টারপ্রিটেশন সিস্টেম উইথ সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার’ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৯৯ লাখ ৮১ হাজার টাকা।

তিনি আরো বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ এর আওতায় রূপকল্প-৩ ড্রিলিং প্রজেক্ট (৪টি কূপের জন্য) এর কার্যক্রমের জন্য তিনটি লটের বিভিন্ন পণ্য ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য মোট ব্যয় হবে ১৫ কোটি ৫৯ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, ভেঞ্চার এনার্জি রিসোর্স লিমিটেডের ভোলায় ৩৪ দশমিক ৫০ মেগাওয়াট গ্যাস চালিত রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদনের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। তিন বছর মেয়াদে প্রতি ঘণ্টা কিলোওয়াট বিদ্যুতের ট্যারিফ নির্ধারণ করা হয়েছে বাংলাদেশি টাকায় ৩ দশমিক ২১০৫ টাকা।

তিনি বলেন, প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম কর্তৃক সিরাজগঞ্জ জেলার বাঘাবাড়িতে ২০০ মেগাওয়াট ক্ষমতার এইসএসডি ভিত্তিক আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য স্পন্সরের সঙ্গে চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় কমিটি। উদ্যোক্তা কোম্পানি বিল্ড ওন অপারেট (বিওও) পদ্ধতিতে ৫ বছর মেয়াদে বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে। প্রতি ঘণ্টা কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ১৯ দশমিক ৯৬৩৯ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, কনসালটিং সার্ভিসেস ফর প্রজেক্ট ম্যানেজমেন্ট কোঅরডিনেশন অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং (পিএমসিসিবি) আন্ডার গ্রেটার ঢাকা সাসটেইন্যাবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট) এর ভ্যানিরয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। মোট ব্যয় হবে ৩৪ কোটি ৩৪ লাখ ৯৫ হাজার টাকা।

তিনি বলেন, বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনলাইনের মাধ্যমে ঢাকা-সিলেট রোডে সৈয়দ নজরুল ইসলাম ব্রিজের টোল আদায় এবং মনিটরিং করার জন্য ওয়েব বেইজড রিয়াল টাইম সার্ভিস প্রোভাইডার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ৫ বছর মেয়াদে মোট টোল আদায়ের ১৬ দশমিক ৪৫ শতাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়াও টেন্ডারার ফাইন্যান্স এর অধীনে ‘৭০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেক্ট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের বিপরীতে ৭০টি এমজি ডিজেল ইলেক্ট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহের ক্রয় প্রস্তাবে নীতিগত অনুমোদন দিলেও প্রস্তাবটি আরো পর্যালোচনা করার জন্য ফেরত পাঠানো হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসনাত/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC