ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানো জরুরি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ১০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানো জরুরি

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের ব্যবসা-বাণিজ্যকে আরো গতিশীল ও ফলপ্রসূ করার ক্ষেত্রে চট্টগ্রাম বন্দরসহ অন্যান্য সমুদ্র বন্দরগুলোর সক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

শনিবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব শিপিং এর সভায় বন্দর সমস্যাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা সভায় এ কথা জানায় সংগঠনটি।

সভায় বক্তারা বলেন, দেশের দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রক্রিয়ার সাথে তাল মিলিয়ে বন্দরের পণ্য লোড-আনলোড দ্রুতকরণ, প্রয়োজনীয় যন্ত্রপাতির সংখ্যা বাড়ানোসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করা দরকার।

এছাড়া দেশে বিনিয়োগ বৃদ্ধি এবং বিনিয়োগকারীদের সহায়তায় সরকার সম্প্রতি জাতীয় সংসদে যে 'ওয়ানস্টপ সার্ভিস' বিল পাশ করেছে সে প্রক্রিয়ায় নৌ-পরিবহন এবং সমুদ্র পরিবহন সেবায় নিয়োজিত বিভিন্ন পক্ষকে সম্পৃক্ত করতে হবে।      

বক্তারা আরো বলেন, সমুদ্র বন্দরসমুহের অদক্ষতা এবং বন্দর ব্যবহারকারীদের সুষ্ঠু সেবা প্রদান না করতে পারায় অনেক ক্ষেত্রেই আমদানি-রপ্তানিকারকদের ব্যবসায়িক খরচ বেড়ে যায়, যার প্রভাব জাতীয় অর্থনীতির ওপর পড়ে। বহু প্রতীক্ষিত পদ্মাসেতু চালু হলে মোংলা ও পায়রা বন্দরের গুরুত্ব অনেক বেড়ে যাবে। সুতরাং ব্যবসা-বাণিজ্যসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সকল বন্দরের সক্ষমতা বৃদ্ধি এবং সেবার মান উন্নয়নে এ কমিটিকে কাজ করতে হবে।

এ সময় তারা এ কমিটির মাধ্যমে শিল্প-বাণিজ্য সহায়ক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে কয়েকটি সাব কমিটি গঠনেরও সুপারিশ করেন।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ড. মো. পারভেজ সাজ্জাদ আকতার।

এ সময় আরো উপস্থিত ছিলেন- স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতি মাহবুবুল আলম, এফবিসিসিআইর পরিচালক হাফেজ হারুনসহ কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়