ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাবে সমর্থন দেবে না রাশিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০০, ২৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাবে সমর্থন দেবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করার প্রস্তাবে সমর্থন দেবে না রাশিয়া। বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এ কথা জানিয়েছেন।

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী-নিয়ন্ত্রিত অবরুদ্ধ পূর্ব গৌতায় রোববার থেকে লাগাতার বোমা হামলা শুরু করেছে আসাদ বাহিনী ও রুশ বিমান বাহিনী। এ হামলায় এ পর্যন্ত চার শতাধিক ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে আরো দুই হাজারের বেশি মানুষ। বাজার এলাকা ও চিকিৎসা কেন্দ্রগুলোর ওপর ব্যারেল বোমা ও বিস্ফোরক ভর্তি তেলের ড্রাম ফেলা হচ্ছে বলে অভিযোগ করেছে ত্রাণ কর্মীরা। পূর্ব গৌতায় মানবিক ত্রাণ মানবিক ত্রাণ পাঠাতে এক মাসের যুদ্ধবিরতির জন্য প্রস্তাব করা হয়। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য সুইডেন ও কুয়েত এ প্রস্তাব উত্থাপন করে।

রাশিয়ার রাষ্ট্রদূত নেবেনজিয়া এই প্রস্তাবকে বাস্তমসম্মত নয়বলে মন্তব্য করেছেন। তিনি দাবি করেন, পূর্ব গৌতায় হাজার হাজার সন্ত্রাসীঅবস্থান করছে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে।

তিনি বলেন, ‘প্রস্তাবের ওপর কোনো ঐক্যমত হবে না। আমরা কিছু সংশোধনী জমা দেব।

সাধারণ কিছু শব্দ ব্যবহারের মাধ্যমে সিরিয়ায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা যাবে না বরং এটি খুবই জটিল ও দীর্ঘ প্রক্রিয়া বলেও মন্তব্য করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়