ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

২০১৬-১৭ অর্থবছরে এফআইসিএসডিতে ৩৫২১ অভিযোগ

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১১ ৬:৫৪:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-১১ ৬:৫৪:১৬ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৬-১৭ অর্থবছরে ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টে (এফআইসিএসডি) মোট তিন হাজার ৫২১টি অভিযোগ গ্রহণ এবং প্রায় সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়েছে।

এর মধ্যে টেলিফোনে এক হাজার ৩৬২টি এবং লিখিতভাবে দুই হাজার ১৬৪টি অভিযোগ গ্রহণ করা হয়েছে। রোববার ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট-এর বার্ষিক প্রতিবেদন, ২০১৬-১৭ এর মোড়ক উন্মোচন ও জনসাধারণের জন্য মোবাইল অ্যাপস্ উন্মুক্তকরণ প্রসঙ্গে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানায় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এফআইসিএসডি- এর কার্যক্রমের ওপর প্রণীত বার্ষিক প্রতিবেদন, ২০১৬-১৭ এর মোড়ক উন্মোচন করেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) এ কে এম ফজলুল হক মিঞা, এফআইসিএসডির মহাব্যবস্থাপক মোঃ জামাল মোল্লা, আইটিওসিডির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ ইসহাক মিয়া এবং এফআইসিএসডি ও আইটিওসিডির কর্মকর্তারা।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০১৬-২০১৭ অর্থবছরে বিভাগটি টেলিফোনে এক হাজার ৩৬২টি এবং লিখিতভাবে দুই হাজার ১৬৪টি অর্থাৎ মোট তিন হাজার ৫২১টি অভিযোগ গ্রহণ করেছে এবং প্রায় সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়েছে। বিভাগে প্রাপ্ত অধিকাংশ অভিযোগই ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ (১৫ দশমিক ৮২ শতাংশ)। এরপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ২ শতাংশ, ডেবিট/ক্রেডিট কার্ড সংক্রান্ত ৯ দশমিক ২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭ শতাংশ, ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ, রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২ দশমিক ৭০ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে প্রতিবেদনটি আপলোডও করা হয়েছে।

এ অনুষ্ঠানে এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য ব্যাংকের আইটিওসিডি কর্তৃক প্রস্তুতকৃত একটি মোবাইল অ্যাপস্ও আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করেন গভর্নর। এখন থেকে বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপস্ এর মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন জনসাধারণ।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৮/নাসির/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Walton