ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ব্যবসায়ীরা বিরক্ত হয়, এমন কিছু করা হবে না’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ২ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ব্যবসায়ীরা বিরক্ত হয়, এমন কিছু করা হবে না’

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেছেন, ব্যবসায়ী বিরক্ত হয়, এমন কিছু করা হবে না। রাজস্ব আহরণ বড় বিষয়। অনেক সময় রেট কমালেও রাজস্ব বাড়ে। আমরা এ বিষয়টি বিবেচনা করার চেষ্টা করব।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সভাকক্ষে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) নেতাদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

ব্যবসায়ীদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট বাস্তবায়নের জন্য রাজস্ব আয় বাড়ানোর বিকল্প নেই। তবে এর জন্য আমরা জোর করে কারো কাছ থেকে কর আদায় করতে চাই না। আপনাদের পরামর্শ নিয়ে পরিকল্পিত পদ্ধতিতে রাজস্ব আহরণ করতে চাই।

তিনি আরো বলেন, ‘আসন্ন বাজেট হচ্ছে বর্তমান সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট। তাই স্বাভাবিকভাবে এবারের বাজেট হবে ৫ বছরের মধ্যে সবচেয়ে বড় বাজেট। এই বাজেটের উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় মেটাতে রাজস্ব আয় বাড়াতে হবে। এজন্য যেসব খাত ও ব্যক্তি এখনো করের আওতার বাইরে রয়েছে, তাদের কাছ থেকে কর আদায়ে আমরা ব্যবসায়ীদের সহযোগিতা চাই।’

ব্যাংকের ঋণ খেলাপী প্রসঙ্গে তিনি বলেন, আমরা ছোট ছোট ঋণের গ্রাহকদের শক্ত করে ধরি। কিন্তু বড় বড় ঋণখেলাপীদের বার বার সুবিধা দেই। আমরা এটা চাই না। 



রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়