ঢাকা, রবিবার, ৪ ভাদ্র ১৪২৫, ১৯ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

‘সিগারেটে ৬০০০০ কোটি টাকা রাজস্ব হারিয়েছে সরকার’

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-২৩ ৮:৩৩:৩২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২৪ ১০:৩৯:২২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : সরকার গত ১১ বছরে সিগারেটে ৬০ হাজার কোটি টাকার রাজস্ব হারিয়েছে।

সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এ তথ্য জানান ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (বিএটিবি) ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনির। তিনি সিগারেটের উচ্চ গ্রেডে কর কমানো ও নিম্ন গ্রেডে কর বাড়ানোর দাবি জানান।

প্রাক-বাজেট আলোচনা সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বিএটিবির ব্যবস্থাপনা পরিচালক বলেন, তামাকের বাজার এখন হাই গ্রেড (উচ্চ) থেকে লো গ্রেডে (নিম্ন) চলে গেছে। অথচ হাই গ্রেডেই কর হার বেশি। ফলে সরকার গত ১১ বছরে ৬০ হাজার কোটি টাকার রাজস্ব হারিয়েছে।

আলোচনা সভায় দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি ও বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অংশ নেয়।

প্রাক-বাজেট আলোচনায় সিগারেটের ওপর থেকে সারচার্জ প্রত্যাহার ও সিগারেটের স্ল্যাব পরিবর্তনের দাবি জানান ব্রিটিশ আমেরিকান টোবাকোর চেয়ারম্যান গোলাম মাইন উদ্দিন।

তিনি বলেন, মধ্য মানের সিগারেটের মার্কেট শেয়ার ২০ শতাংশে নেমে গেছে। উচ্চ মানের সিগারেটের মার্কেট শেয়ার ৯ শতাংশ। শুল্ক ছাড়া চোরাইভাবে সিগারেট আসার প্রবণতা রয়েছে। ছয় মাস আগে যেমন ছিল এটা যাতে কোনোভাবেই তার চেয়ে না বাড়ে। সিগারেটে সবচেয়ে উচ্চ কর, এর পরেও যদি সারচার্জ বসে, তা আমাদের ওপর চাপ হয়। তাই উচ্চ গ্রেডে কর কমানো ও নিম্ন গ্রেডে কর বাড়ানোর দাবি জানানো হয়।

সভায় মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, নিরুৎসাহিত করার জন্য সিগারেটের ওপর উচ্চ কর বসানো হয়েছে। এরপরও সিগারেটের ব্যবহার বাড়ছে। একই সঙ্গে লক্ষ করা গেছে, ইয়াবা সেবনকারীর সংখ্যা বাড়ছে। এ মুহুর্তে সিগারেট উৎপাদন বন্ধ করা যাবে না। কারণ, বন্ধ হলে চোরাই পথে সিগারেট আসবে। এছাড়া মানুষ অন্য নেশায় যাবে। তাই উৎসাহিত নয় বরং চোরাচালান রোধে এটি চালু রাখা হবে। আমরা চেষ্টা করব কোনোভাবেই যাতে সিগারেটের চোরাচালান না হয়। মানুষ যেন অন্য ক্ষতিকর নেশায় না ঝোঁকে। তবে নিম্ন শ্রেণির মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে আমাদের বিশেষ নজর থাকবে।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Walton