ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

সাত হাজার প্রিন্টিং প্রেসের মধ্যে ভ্যাটদাতা ১২০০

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-২৩ ৯:৫৩:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২৩ ৯:৫৩:৫২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দেশে সাত হাজার প্রিন্টিং প্রেসের  মধ্যে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠান রয়েছে ১২০০টি।

সোমবার বিকেলে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি চেয়ারম্যান তোফায়েল খান এসব কথা বলেন।

তোফায়েল খান বলেন, দেশে সাত হাজার প্রিন্টিং প্রেস রয়েছে। এর মধ্যে নিবন্ধিত হয়ে ভ্যাট অধীনে রয়েছে ১২০০  প্রিন্টিং প্রেস। বাকিগুলো অনিবন্ধিত। তারা কেউ ভ্যাট দিচ্ছে না। তাই রাজস্ব আদায়ের লক্ষ্যে এগুলোকে ভ্যাটের আওতায় আনার দাবি রাখেন তিনি।

তিনি আরো বলেন, দেশে সরকার বছরে ৩৬ কোটি বই ফ্রি বিতরণ করে। তার পুরোটাই আমরা করে থাকি। এজন্য এ সংক্রান্ত ৮০ হাজার টন কাগজে শুল্কমুক্ত সুবিধা চাচ্ছি। কারণ দেশীয় মিলগুলো সিন্ডিকেট করে ওই কাগজ বেশি দামে কিনতে বাধ্য করে।

তোফায়েল আরো বলেন, এছাড়া বেসরকারি খাতের প্রায় ২০০ কোটি বই তৈরি করছি। কিন্তু অনেক ক্ষেত্রে বিদেশিদের প্রভাবে আমরা অনেক জায়গায় মার খাচ্ছি। কারণ বিদেশি বই শুল্কমুক্তভাবে দেশে প্রবেশ করে। এ শিল্পের সুষ্ঠু বিকাশে এনবিআরের সহায়তা চাচ্ছি।

এর জবাবে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, বিদেশি বই আর কখনো শুল্কমুক্তভাবে দেশে প্রবেশ করতে পারবে, এটা নিশ্চিত করছি। আর অন্য দাবিগুলো বিবেচনা করা হবে।

করের বাইরে ফেসবুক-গুগল রয়েছে এমন উক্তি করে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, এগুলো বিদেশি কোম্পানি। আমাদের দেশে তাদের কোনো অফিস নেই। তাই ওইসব প্রতিষ্ঠানে সরাসরি কর আরোপ করা যাচ্ছে না। তবে তাদের করের আওতায় আনতে কোম্পানির বিজ্ঞাপন দাতাদের ওপর কর বসানো হবে।

দেশে বিদেশি চ্যানেলগুলোর দাপট বেশি উল্লেখ করে তিনি বলেন, বিদেশিদের প্রভাবে দেশি চ্যানেল বিভিন্ন সমস্যায় পড়ছে। এটাকে একটা নিয়মে আনা জরুরি। এদের দাপট কমাতে ক্যাবল অপারেটরদের সম্পর্কে জানতে চেয়ে বিষয়টি রাজস্ব কর্মকর্তারদের নজরে আনার পরামর্শ দেন।

প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর চেয়ারম্যান গোলাম মাঈন উদ্দিন বলেন, দিন দিন চোরাইভাবে সিগারেট আসার প্রবণতা বাড়ছে। এ অবস্থা চলতে দেওয়া যায় না। এটি রোধে সিগারেটে উচ্চকর, এরপরও যদি সারচার্জ বসে, তাতে আমাদের ওপর অতিরিক্ত চাপ তৈরি হচ্ছে। তাই সিগারেটের ওপর থেকে সারচার্জ কমানোর বিবেচনাসহ সিগারেটের স্ল্যাব পরিবর্তনের দাবি রাখেন তিনি।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৮/এম এ রহমান/মুশফিক

Walton Laptop
 
   
Walton AC