ঢাকা, মঙ্গলবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

দেশীয় মোবাইল সেটে মূসক অব্যাহতি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-০৭ ৩:৫৩:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৭ ৫:৪৪:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক :  ২০১৮-১৯ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে বিদেশি মোবাইল ফোনের ওপর ২ শতাংশ সার্চচার্জ আরোপের প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে দেশে উৎপাদিত মোবাইল ফোনসেটকে মূসক অব্যাহতি দেওয়ারও প্রস্তাব করা হয়।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের (২০১৮-১৯ অর্থবছর) অর্থবিলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, ‘দেশে কিছু মোবাইল কোম্পানি উন্নত মানের মোবাইল ফোন তৈরি করছে। উৎপাদন পর্যায়ে তাদের মূসক অব্যাহতি দিতে হবে।’

অর্থমন্ত্রী তার বক্তব্যে বলেন, তথ্যপ্রযুক্তির বিকাশে মোবাইল ফোনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশে মোবাইল ফোন উৎপাদন কার্যক্রমকে প্রণোদনা প্রদানের উদ্দেশ্যে ‘মোবাইল টেলিফোন সেট’ কে উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি সুবিধা প্রদান করে একটি আলাদা প্রজ্ঞাপন জারীর প্রস্তাব করছি। এছাড়া স্থানীয় মোবাইল উৎপাদনের ওপর সারচার্জ অব্যাহতি সুবিধা প্রদান করে আমদানি পর্যায়ে ২ শতাংশ সারচার্জ আরোপের প্রস্তাব করছি।

তিনি আরো বলেন, দেশীয় ইলেকট্রিক শিল্পে উৎপাদিত পণ্যের প্রতিরক্ষণের সুবিধার্থে মোবাইল ব্যাটারি চার্জার, ইউপিএস/আইপিএস ও ভোল্টেজ স্ট্যাবিলাইজারের শুল্ক ১৫ শতাংশে; অটোমেটিক সার্কিট ব্রেকারের শুল্ক ১০ শতাংশে বাড়ানো হয়েছে; এবং ল্যাম্প হোল্ডারের ক্ষেত্রে সম্পূরক শুল্ক ২০ শতাংশ আরোপ করার প্রস্তাব করছি। একই সাথে এসব শিল্পের কতিপয় কাঁচামাল যেমন-কার্বন রড, ফর্মড কোর আমদানিতে শুল্ক বিভিন্ন হারে হ্রাসের প্রস্তাব করছি। 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/হাসান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC