ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪২৫, ২৩ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘শতভাগ পোশাক কারখানায় বেতন-বোনাস দেওয়া হয়েছে’

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৬-১৪ ৫:২৫:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২০ ৯:৩৫:২৩ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : শতভাগ পোশাক কারখানায় শ্রমিকদের মে মাসের বেতন ও ঈদের বোনাস দেওয়া হয়েছে বলে জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

বৃহস্পতিবার আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে পোশাক শিল্প খাতের শ্রম পরিস্থিতিবিষয়ক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, ‘আমাদের জানা মতে, শতভাগ পোশাক কারখানায় শ্রমিকদের গত মাসের বেতন ও ঈদের বোনাস দেওয়া হয়েছে। এরই মধ্যে ৯০ শতাংশ কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। আজকের মধ্যে বাকি কারখানাগুলোতেও ছুটি ঘোষণা করা হবে। এরই মধ্যে অনেকে বাড়ির পথে রওনা হয়েছেন।’

সিদ্দিকুর রহমান বলেন, ‘আমরা ১ হাজার ২২০টা কারখানা পরিদর্শন করেছিলাম। এর মধ্যে ৩৫টি কারখানায় বেতন-বোনাস নিয়ে সমস্যা হবে বলে শঙ্কা ছিল। কিন্তু ওই কারখানাগুলোর সমস্যাও সমাধান করা হয়েছে।’

সিদ্দিকুর রহমান অভিযোগ করেন চট্টগ্রাম বন্দরে পোশাকশিল্পের মাল ঢুকতে দেওয়া হচ্ছে না। এটা আইনবহির্ভূত। স্পষ্ট বলা আছে, পচনশীল দ্র্যব্য, ওষুধ ও গার্মেন্টস শিল্পের মাল চট্টগ্রাম বন্দরে ঢুকতে পারবে। আইসিডিগুলো (কন্টেইনার ডিপো) অন্যয়ভাবে টাকা দাবি করছে। আমরা এর নিন্দা জানাই।

এ সময় লিখিত বক্তেব্যে সিদ্দিকুর রহমান বলেন, এবার আমরা দেখেছি, কিছু কিছু কারখানাতে অসন্তোষ হয়েছে আইনবহির্ভূত ইস্যুতে। ঈদ উপলক্ষে ছুটি প্রদান নিয়ে এবং জুন মাসের ১০ দিনের অগ্রিম বেতন নিয়ে, যে দুটি ব্যাপারে আইনগত বাধ্যবাধকতা ছিল না। সেই সাথে এটাও দেখেছি যে, যেসব কমপ্লায়েন্ট কারখানায় নিবন্ধিত ট্রেড ইউনিয়ন রয়েছে এবং যথাযথভাবে বেতন-ভাতা পরিশোধ করেছে, সেগুলোতে সবচেয়ে বেশি সমস্যা হয়েছে। আবার প্রচলিত নিয়মের বাইরে বাড়তি বোনাসের দাবিতে কোনো কোনো কারখানাতে শ্রমিকরা সমস্যা করেছে। যাই হোক, সকলের সহযোগিতায় শেষ পর্যন্ত সমস্যাগুলোর সুষ্ঠু সমাধান হয়েছে।

অনুষ্ঠানে বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির, পরিচালক মুনির হোসেন ও আনোয়ার হোসেন (মানিক) উপস্থিত ছিলেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৮/নাসির/রফিক

Walton Laptop
 
   
Walton AC